সারা দেশের আবহাওয়া আজও অভিমানী থাকবে

0
69
আট বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে

ফাল্গুনের বিদায়ঘণ্টা বাজার আগেই মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টির দেখা মিলল। গতকাল শনিবার দেশের বেশ কিছু অঞ্চলে দমকা হাওয়াসহ ঝড়-বৃষ্টি হয়েছে। রাজধানীর কোথাও কোথাও দেখা মেলে বৃষ্টির। আজ রবিবারও গুমট আবহাওয়া বিরাজ করবে বলে জানা গেছে।

গতকাল দুপুর থেকেই রাজধানীতে গুমট ভাব লক্ষ করা যায়। বিকেল থেকে বৃষ্টির ফোঁটা পড়তে থাকে। সন্ধ্যার আগে মৌসুমের প্রথম হালকা ঝড় ও বৃষ্টির দেখা পায় নগরবাসী। এ সময় সড়কে চলাচলরত ও খোলা যানবাহনে থাকা লোকজন দৌড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেয়। তবে বেশিক্ষণ স্থায়ী ছিল না এই ঝড়-বৃষ্টি।

আবহাওয়াবিদরা জানান, গতকাল দেশের উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের কোথাও কোথাও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলের আকাশ ছিল মেঘলা। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ার কারণে এখন গরম বেশি অনুভূত হচ্ছে। বৃষ্টি হলে এই গুমট ভাব কমে আসবে। আজও এই গুমট ভাব থাকতে পারে। এরপর আবার কড়া রোদের দেখা পাওয়া যাবে।

গতকাল সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

NO COMMENTS

LEAVE A REPLY