সৌদি পররাষ্ট্রমন্ত্রী আবারও স্বাধীন ফিলিস্তিন গঠনের আহ্বান জানালেন

0
345

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করে সংকট সমাধানের আহ্বান জানিয়ে আবারও ফিলিস্তিন ইস্যুতে সৌদি আরবের অবস্থান সম্পর্কে জানালেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান।

গতকাল শুক্রবার (২৭ নভেম্বর) নাইজারে শুরু হওয়া ওআইসি-এর পররাষ্ট্রমন্ত্রীদের শীর্ষ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান একথা জানান। খবর আল জাজিরার

ফয়সাল জানান, আন্তর্জাতিক আইন ও আরব পিস ইনিশিয়েটিভের আলোকে পশ্চিম জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তি রাষ্ট্র গঠন করে ফিলিস্তিনের অধিকার প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে আসছে সৌদি আরব।

এর আগে গত মাসেও ওয়াশিংটন ইনস্টিটিউটকে দেওয়া এক সাক্ষাতকারে প্রিন্স ফয়সাল বলেন, শেষ পর্যন্ত সৌদি আরব ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক করবে। তবে এর আগে ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্রকে সংকট সমাধানে আলোচনার টেবিলে বসতে হবে।

প্রিন্স ফয়সাল ওই সাক্ষাতকারে আরো বলেন, ‘আমরা শান্তির আহ্বানে প্রতিশ্রুতিবদ্ধ। আঞ্চলিক নিরাপত্তার জন্য তা আবশ্যক। আর চূড়ান্ত পর্যায়ে ইসরায়েলের সঙ্গে সৌদির স্বাভাবিক সম্পর্ক এরই অংশ। আরব পিস ইনিশিয়েটিভেও এ প্রস্তাবনা জানানো হয়। তাই আমরা মনে করি, স্বাভাবিক সম্পর্ক শিগগির তৈরি হবে। তবে এর আগে আমাদেরকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনার আলোকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে।’

সূত্র : আল জাজিরা

NO COMMENTS

LEAVE A REPLY