হামাস নেতার বাইডেন প্রশাসনকে ‘শতাব্দীর চুক্তি’ প্রত্যাহারের আহ্বান

0
240
হামাস নেতার বাইডেন প্রশাসনকে ‘শতাব্দীর চুক্তি’ প্রত্যাহারের আহ্বান

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে ফিলিস্তিন নিয়ে ট্রাম্প ঘোষিত শতাব্দির চুক্তি ও জেরুজালেম ইসরায়েলের রাজধানী হওয়ার ঘোষণাকে প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন হামাস নেতা ইসমাইল হানিয়াহ।

গতকাল শনিবার (৭ নভেম্বর) ইসরায়েল ও ফিলিস্তিন ইস্যুতে ট্রাম্প প্রশাসনের কথিত শান্তি পরিকল্পনা পুনর্বিবেচনা ও প্রত্যাহারের দাবী জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক শাখা প্রধান ইসমাইল হানিয়াহ।

এক বিবৃতিতে হানিয়াহ জানান, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষিত কথিত শতাব্দীর চুক্তির পুনর্বিবেচনা এবং জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা প্রত্যাহারের আহ্বান করছি। আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে জেরুজালেমে আমেরিকার দূতাবাস স্থানান্তরের নির্দেশনাও প্রত্যাহারের আহ্বান করছি।’

গত বছরের জানুয়ারিতে আন্তর্জাতিক আইন ও ফিলিস্তিনিদের অধিকার বিনষ্ট করে তেলআবিব থেকে জেরুজালেম যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর করা হয়।

নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনকে ফিলিস্তিন জাতির দুর্দশা বাড়ানো আমেরিকার রাজনৈতিক কর্মপন্থার ঐতিহাসিক পুনর্বিন্যাসের আহ্বান জানান হানিয়াহ। মধ্যপ্রাচ্যসহ পুরো বিশ্বে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বলেন তিনি।

হানিয়াহ বলেন, ‘ইসরায়েলের কল্যাণকামী যুক্তরাষ্ট্র প্রশাসনের নীতিতে বিগত দিনে অনেক দুর্ভোগ পোহাতে হয় ফিলিস্তিনবাসীর। ফিলিস্তিনবাসীর অধিকার রক্ষা না করে দখলদার ইসরায়েলের স্বার্থ রক্ষা করে ট্রাম্প প্রশাসন।’

সূত্র : আল জাজিরা

NO COMMENTS

LEAVE A REPLY