১০ মিনিটে সূচক বাড়ল ৮৫ পয়েন্ট, লেনদেন তিনশ কোটি

0
46

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে ভালো গতি দেখা যাচ্ছে লেনদেনেও।

মাত্র ১০ মিনিটের লেনদেনেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৮৫ পয়েন্ট বেড়ে যায়। সেই সঙ্গে লেনদেনও হয় তিনশ কোটি টাকার।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। সময়ের সঙ্গে দাম বাড়ার প্রবণতা অব্যাহত রয়েছে।

প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে লেনদেনের শুরু হওয়ায় প্রথম মিনিটেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট বেড়ে যায়।

পরের ১০ মিনিট বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় ১০টা ১০ মিনিটে সূচকটি বাড়ে ৮৫ পয়েন্ট।

তবে এরপর কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ২৪ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬১ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ২ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৩টির। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ১২ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি ২৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

 

NO COMMENTS

LEAVE A REPLY