২৬ কার্যদিবসে ৪৪ হাজারের বেশি হাজতির জামিন

0
72
ক্ষমতা প্রয়োগের বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ দিতে বললেন হাইকোর্ট

সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ২৬ কার্যদিবসে ৮২ হাজার ৯৪৩ মামলার ভার্চুয়াল শুনানি নিয়ে ৪৪ হাজার ৮০ জন হাজতিকে জামিন দেয়া হয়েছে।

শনিবার (২২ মে) সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান।

জানা গেছে, সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতী জরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি হয়েছে। গত ২০ মে সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ২৪৬৭ জামিন-দরখাস্ত নিষ্পত্তি করে ১২৫৩ জন হাজতিকে জামিন দেওয়া হয়েছে। এনিয়ে ২৬ কার্যদিবসে ৪৪ হাজার ৮০ জন হাজতি কারামুক্ত হয়েছে। এর মধ্যে ৫৮৮ শিশু জামিন পেয়েছে।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এক বিজ্ঞপ্তি জারি করা হয়। এতে বলা হয়েছে, করোনা রোধে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতীব জরুরি ফৌজদারি দরখাস্তসমূহ নিষ্পত্তি করতে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে। এছাড়াও সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন।

NO COMMENTS

LEAVE A REPLY