‘৭৫ পরবর্তীতে কেউ মুক্তিযুদ্ধ করেছে বলতে সাহস পেত না’

0
62

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মুক্তিযুদ্ধে যারা অংশগ্রহণ করেছিলেন তারা সবকিছু ছেড়ে যুদ্ধে গিয়েছিলে। সেদিন তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। পঁচাত্তর পরবর্তী সময় এমন ছিলো, যে কেউ মুক্তিযুদ্ধ করেছে সেটা বলতে সাহস পেত না।’

বৃহস্পতিবার (২০ মে) জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এ সময় মুক্তিযোদ্ধাদের আওয়ামী লীগ সম্মান ফিরিয়ে দিয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ। আমরা স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে এ স্বীকৃতি পেলাম।’

‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ প্রাপ্তরা হলেন-স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে প্রয়াত আহসানউল্লাহ মাস্টার, প্রয়াত আখতারুজ্জামান বাবু, প্রয়াত আওয়ামী লীগ নেতা এ কে এম বজলুর রহমান, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, সাহিত্যে কবি মহাদেব সাহা, সংস্কৃতিতে চলচ্চিত্রকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমান।

বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মৃন্ময় গুহ নিয়োগী, সমাজসেবা বা জনসেবায় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন।

গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল প্রতিষ্ঠান হিসেবে এবার পুরস্কার পাচ্ছে। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৭ সাল থেকে প্রতিবছর স্বাধীনতা পুরস্কার দিচ্ছে সরকার।

 

NO COMMENTS

LEAVE A REPLY