৯০ দিনেই কাবুল দখল করে নেবে তালেবানরা

0
49
৯০ দিনেই কাবুল দখল করে নেবে তালেবানরা

তালেবানদের অগ্রাভিযান অব্যাহত রয়েছে। এমতাবস্থায় ৩০ দিনের মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুলকে বিচ্ছিন্ন করে ফেলতে পারে তালেবান যোদ্দারা। আর মাত্র ৯০ দিনের মধ্যে রাজধানী দখল করে নিতে পারে তারা। মার্কিন গোয়েন্দা রিপোর্টের বরাত দিয়ে রয়টার্সকে এমনটাই জানিয়েছেন দেশটির একজন প্রতিরক্ষা কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর তালেবানদের অগ্রাভিযানের মুখে কাবুল কতদিন টিকে থাকতে পারবে সেটা নিয়ে নতুন পর্যালোচনা করা হচ্ছে। তবে ঠিক এমনটাই যে ঘটবে তা জোর দিয়ে বলছি না।

ওই কর্মকর্তা বলেন, আরও বেশি প্রতিরোধ গড়ে তোলার মাধ্যমে তালেবানদের এই অগ্রযাত্রা রুখে দিতে পারে আফগান নিরাপত্তা বাহিনী। এমন এক সময় ওই মার্কিন কর্মকর্তা এই মন্তব্য করলেন যখন এক সপ্তাহের কম সময়ের মধ্যে দেশটির প্রাদেশিক রাজধানীগুলোর এক-চতুর্থাংশের বেশি দখল করে নিয়েছে তালেবান।

এদিকে আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তালেবানদের অগ্রাভিযান রুখতে তিন ধাপে পরিকল্পনা নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে স্থানীয় গ্রুপগুলোকে অস্ত্রশস্ত্র দিয়ে সহায়তা করবে সরকার। গত শুক্রবার থেকে এ পর্যন্ত ৯টি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে তালেবান যোদ্ধারা।

তিনি বলেন, দেশটির নিরাপত্তা বাহিনী আপাতত বড় শহর, প্রধান মহাসড়ক এবং সীমান্ত ক্রসিং রক্ষা করার লক্ষ্য হাতে নিয়েছে। তালেবানরা জানিয়েছে, তারা ইতোমধ্যেই আফগানিস্তানের বিস্তৃত গ্রামীণ এলাকা দখলে নিয়েছে। গত মে মাস থেকে বেশ আগ্রাসীভাবে অগ্রাভিযান শুরু করে তালেবান।

NO COMMENTS

LEAVE A REPLY