অন্যদের চেয়ে দেরিতে টিকা পাবে কানাডাবাসী: ট্রুডো

0
121
অন্যদের চেয়ে দেরিতে টিকা পাবে কানাডাবাসী: ট্রুডো

কানাডার মানুষজন ২০২১ সালের শুরুর দিকে কোভিড-১৯ টিকার প্রথম ডোজ পাওয়ার আশা করতে পারে। যেসব দেশ নিজেরাই টিকা উৎপাদনে সক্ষম তাদের তুলনায় দেরি করে তারা টিকা পাবে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, আমাদের ভ্যাকসিন উৎপাদনের ক্ষমতা নেই। কয়েক দশক আগে আমাদের এ ধরনের সামর্থ্য থাকলেও এখন আর তা নেই। তিনি বলেন, যুক্তরাষ্ট্র, জার্মানি ও যুক্তরাজ্যের মতো দেশগুলোর ফার্মাসিউটিক্যালস সুবিধা রয়েছে। এজন্য তারা স্পষ্টতই অগ্রাধিকারের ভিত্তিতে তাদের নাগরিকদের সহায়তা দিতে চলেছে।

ট্রুডো আরও বলেন, কানাডিয়ানদের সরাসরি সহায়তা করার সক্ষমতা ছাড়া আগামী বছরগুলোতে আমরা আর কোনও মহামারি পরিস্থিতির শিকার হতে চাই না। কানাডায় মঙ্গলবার পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪০ হাজার দাঁড়িয়েছে। এই ভাইরাসে দেশটিতে মৃত্যু হয়েছে ১১ হাজার ৫০০ জনের।

কানাডার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, তারা দেশটির ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার জন্য ৩০০ মিলিয়নের বেশি টিকার ডোজ সংগ্রহ করার জন্য অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার এবং বায়োএনটেক, সানোফি ও জিএসকে, নোভাভ্যাক্স, জনসন অ্যান্ড জনসন, মেডিকাগো ও মডার্নার সঙ্গে চুক্তি করেছে।

তবে এগুলো সরবরাহের আগে এসব টিকার কার্যকারিতা খতিয়ে দেখা বলে জানান ট্রুডো। তিনি বলেন, আমরা সরবরাহের আগে এগুলোর কার্যকারিতা ও সুরক্ষা নিশ্চিত করার জন্য কাজ করছি এবং হেলথ কানাডা কোম্পানিগুলোর সরবরাহকৃত সব তথ্য বিশ্লেষণ করছে।

NO COMMENTS

LEAVE A REPLY