ফাইজারের পর যুক্তরাষ্ট্রে মডার্নার টিকাও অনুমোদন পেলেন

0
99
করোনার টিকা নিলেন সুপ্রিম কোর্টের তিন বিচারপতি

যুক্তরাষ্ট্রে ফাইজারের পর এবার করোনার দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে মডার্নার প্রতিষেধকটিকে অনুমোদন দেয়া হয়েছে।

মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) যুক্তরাষ্ট্রে জরুরিভিত্তিতে শুক্রবার এ টিকার অনুমোদন দেয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

গত সোমবার থেকে যুক্তরাষ্ট্র মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনার টিকা দেয়া শুরু হয়।

গত বৃহস্পতিবার মডার্নার টিকা আমেরিকায় বিশেষভাবে ছাড়পত্র পেতে মার্কিন বিশেষজ্ঞ প্যানেল সুপারিশ করে। বিশেষজ্ঞদের সুপারিশের ভিত্তিতেই খাদ্য ও ওষুধ প্রশাসন একদিনের ব্যবধানেই শুক্রবার টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিল।

২০ কোটি ডোজ করোনা ভ্যাকসিন তৈরি করবে মডার্না, এর মধ্যে ৬০ লাখ বিভিন্ন টিকাদান কেন্দ্রে পাঠানো হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, ১৮ ও এর চেয়ে বেশি বয়সীদের জন্য টিকাটি ঝুঁকিপূর্ণ না। টিকাটি সম্পর্কে এফডিএ’র ৫৪ পৃষ্ঠার নথিতে বলা হয়েছে, এর ব্যবহারে ‘কোনও নির্দিষ্ট উদ্বেগজনক কিছু পাওয়া যায়নি’ এবং মারাত্মক ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া খুবই বিরল।

করোনাভাইরাসের প্রকোপে বিশ্বের যে কোনও দেশের চেয়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা সর্বোচ্চ যুক্তরাষ্ট্রে। এই সপ্তাহের শুরুতে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা তিন লাখ ছাড়িয়ে গেছে।

এমন পরিস্থিতি সামলাতেই ফাইজারের পর মডার্নার টিকা অনুমোদন দিতে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেয়া হয়েছে। গুরুতর রোগী, স্বাস্থ্যকর্মী এবং প্রবীণ নাগরিকরা টিকা নেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

NO COMMENTS

LEAVE A REPLY