এবার বিনামূল্যে দেয়া হচ্ছে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার বই

0
80
এবার বিনামূল্যে দেয়া হচ্ছে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার বই
এবার বিনামূল্যে দেয়া হচ্ছে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার বই

এবার নতুন বছরে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৪১২টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
নতুন বছরে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার কার্যক্রমের উদ্বোধন করে বৃহস্পতিবার তিনি এ কথা বলেন।

এদিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে জাতীয় বই উৎসব কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন। তার পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বিভিন্ন পর্যায়ের ২৩ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বিনামূল্যে বই দিচ্ছি, যাতে আমাদের ছেলেমেয়েরা হাতে নতুন বই পায়। একটা নতুন বই পেলে একটু ভালোও লাগে। বইটা হাতে পাবে, মলাটটা লাগাবে, নামটা লিখবে, সুন্দরভাবে দেখবে, পড়বে সেটাই একটা আলাদা আনন্দ। সেই আনন্দটা যাতে আমাদের ছেলেমেয়েরা পায়, সে জন্যই আমরা ব্যবস্থা নিই প্রতি বছর।

করোনা পরিস্থিতিতেও বিপুলসংখ্যক নতুন বই ছাপানোয় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান সরকারপ্রধান।

স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণের বিষয়ে গুরুত্বারোপ করে তিনি বলেন, বই বিতরণের সময় একসঙ্গে যেন বেশি সমাবেশ না হয়। স্বাস্থ্যবিধি মেনে ভাগে ভাগে শিশুদের হাতে বই তুলে দিতে হবে।

শিক্ষার্থীদের খেলাধুলার প্রতি দৃষ্টি দিতে অভিভাবকদের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, শিক্ষার্থীরা যাতে খেলাধুলা করতে পারে। নিয়মিত কিছুটা রোদে বা খোলা হাওয়ায় যেতে পারে, সেই ব্যবস্থা করতে হবে। পাশাপাশি বাইরে গেলে সবাইকে মাস্ক পরতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

‘আমাদের আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তারাই তো একদিন এই দেশে কেউ ডাক্তার হবে, কেউ ইঞ্জিনিয়ার হবে, কেউ বিজ্ঞানী হবে, কেউ মন্ত্রী হবে, কেউ প্রধানমন্ত্রী হবে। কেউ না কেউ তো কিছু হবে। কাজেই সেভাবে শিক্ষাগ্রহণ করবে।’

দেশের মানুষের ভাগ্যোন্নয়নে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের একটি মানুষও যেন ঠিকানাবিহীন না থাকে। যারা ভূমিহীন, গৃহহীন, তাদের আমরা ঘর তৈরি করে দিচ্ছি। প্রত্যেকের একটা ঠিকানা থাকবে। প্রত্যেক ঘরে শুধু বিদ্যুতের আলো না, শিক্ষার আলোও যাতে জ্বলে, শিক্ষার আলোও আমরা জ্বালাব। সেভাবেই আমরা কিন্তু কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস অনুষ্ঠানের সঞ্চালনা করেন। শিক্ষামন্ত্রী দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্র প্রান্তে উপস্থিত ছিলেন।

NO COMMENTS

LEAVE A REPLY