উত্তর কোরিয়ার ‘সবচেয়ে বড় শত্রু’ যুক্তরাষ্ট্র: কিম জং উন

0
38
উত্তর কোরিয়ার ‘সবচেয়ে বড় শত্রু’ যুক্তরাষ্ট্র: কিম জং উন

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, তার দেশের পরমাণু অস্ত্র সমৃদ্ধকরণের ক্ষেত্রে ‘সবচেয়ে বড় শত্রু’ হচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার উত্তর কোরিয়ার নেতা এই মন্তব্য করেছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ।

কিম বলেন, আমাদের বিদেশি রাজনৈতিক কর্মকাণ্ডের ফোকাস যুক্তরাষ্ট্রকে পরাস্ত করার দিকে নিবদ্ধ করতে হবে। কেননা আমাদের উদ্ভাবনী উন্নয়নের প্রধান বাধা হচ্ছে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে সেই ক্ষমতায় আসুক না কেন উত্তর কোরিয়ার বিষয়ে ওয়াশিংটনের মৌলিকনীতির ক্ষেত্রে কখনও পরিবর্তন আসবে না। এসময় তিনি ‘সামাজ্র্যবাদ বিরোধী, স্বাধীন বাহিনীর’ সঙ্গে সম্পর্ক বাড়ানোর অঙ্গীকার করেছেন এবং পরমাণু সক্ষমতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের সম্পর্ক খুব একটা ভালো নয়। আর মাত্র দুই সপ্তাহের কম সময়ের মধ্যে যখন জো বাইডেন শপথ নেবেন তার আগে কিম এই মন্তব্য করলেন।
কিমের এমন মন্তব্যের জবাবে তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া দেখায়নি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। আর বাইডেন প্রচারণা শিবিবের একজন ‍মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

কথার যুদ্ধ এবং একে অপরকে হুমকি দেয়ার মধ্য দিয়ে কিম ও ট্রাম্পের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। তবে উভয় নেতা ঐতিহাসিক কয়েকটি বৈঠক করলেও ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্কের তেমন কোনও উন্নতি হয়নি।

NO COMMENTS

LEAVE A REPLY