বিদায়ী ভাষণে আমেরিকানদের যা বললেন: মেলানিয়া

0
76
বিদায়ী ভাষণে আমেরিকানদের যা বললেন: মেলানিয়া
বিদায়ী ভাষণে আমেরিকানদের যা বললেন: মেলানিয়া

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউস ছাড়ার আর মাত্র একদিন বাকি। নিয়ম অনুযায়ী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন জো বাইডেন। বিদায়ের আগে আমেরিকানদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন ফাস্টলেডি মেলানিয়া ট্রাম্প।

হোয়াইট হাউস ছাড়ার আগে ৭ মিনিটের ওই ভিডিওবার্তা প্রকাশ করেন তিনি। তবে যুক্তরাষ্ট্রের নতুন ফার্স্টলেডি জিল বাইডেনকে হোয়াইট হাউসে স্বাগত জানাননি বিদায়ী ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প।

১৯৫০ সালের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো ফার্স্টলেডিকে হোয়াইট হাউসে স্বাগত জানানো হলো না। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর নানা বিতর্ক হলেও মিশেল ওবামা মেলানিয়াকে হোয়াইট হাউসে স্বাগত জানিয়েছিলেন।

ভিডিও বার্তায় মেলানিয়া বলেন, ‘যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি হিসেবে দায়িত্ব পালন করাটা ছিল আমার জীবনে সবচেয়ে বড় সম্মান।’ মেলানিয়ার ভাষ্যমতে, ‘দেশজুড়ে আমেরিকানদের অবিশ্বাস্য কর্মকাণ্ডে আমি বেশ অনুপ্রেরণা পেয়েছি।’

এ ফাস্টলেডি বলেন, আপনারা যাই করুন না কেন সেই কাজটা মন দিয়ে করুন। মনে রাখবেন, সহিংসতার মাধ্যমে কোনো কিছু অর্জন করা সম্ভব নয়। এটা কখনই ন্যায়সঙ্গত হবে না।

‘এই জাতির অঙ্গীকার মানে প্রত্যেক আমেরিকানের অঙ্গীকার। আপনার অখণ্ডতা ও মূল্যবোধের দৃষ্টিভঙ্গি হারিয়ে যেতে দেবেন না। অন্যের প্রতি বিবেচক হতে ও আপনার দৈনন্দিন জীবনে ভাল অভ্যাস গড়ে তোলার জন্য প্রতিটি সুযোগ ব্যবহার করুন।’

তিনি আরও বলেন, সব পরিস্থিতিতে আমি প্রত্যেক আমেরিকানকে সেরা কিছুর দূত হতে বলি। জোর দিতে বলি সেইখানে, যা আমাদের একত্রিত করে। যা আমাদের বিভক্তির ঊর্ধ্বে নিয়ে যেতে পারে। আমি প্রত্যেক আমেরিকানকে ঘৃণার বদলে ভালোবাসা, সহিংসতার বদলে শান্তির পথে আসার আহ্বান জানাই।

NO COMMENTS

LEAVE A REPLY