গরুর জন্য ৫১৫ অ্যাম্বুলেন্স প্রস্তুত করছে উত্তরপ্রদেশ সরকার

0
239
সংগৃহীত

ভারতের প্রথম রাজ্য হিসেবে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে গরুর জন্য চালু হচ্ছে অ্যাম্বুলেন্স সেবা।

রোববার রাজ্যটির দুগ্ধ উন্নয়ন, পশুপালন ও মৎস্যবিষয়ক মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী এই ঘোষণা দেন বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

তিনি বলেন, এ পরিষেবা চালুর জন্য ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে। উত্তরপ্রদেশ সরকার গুরুতর রোগে আক্রান্ত গরুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করতে প্রস্তুত।

রাজ্যের পশুপালনবিষয়ক মন্ত্রী জানান, অ্যাম্বুলেন্স পরিষেবার জন্য অনুরোধ জানানোর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে একজন পশুচিকিৎসক, দুজন সহকারীসহ একটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছে যাবে।

আগামী ডিসেম্বরের মধ্যে এ পরিষেবা শুরু হতে পারে। এ প্রকল্পের অধীনে অভিযোগ গ্রহণের জন্য লক্ষ্ণৌতে একটি কলসেন্টার স্থাপন করা হবে।

পাইলট প্রকল্প হিসেবে প্রাথমিকভাবে আটটি জেলায় এই পরিষেবা চালু হবে। গো সুরক্ষার এই উদ্যোগ যথাযথ বাস্তবায়নের দিকেও দৃষ্টি রাখবে কর্তৃপক্ষ।

এর একদিন আগে গোমূত্র ও গোবর দিয়ে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার কথা জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। গরু, গোবর ও গোমূত্রেই ভারতের আর্থিক উন্নতির চাবিকাঠি লুকিয়ে রয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

চৌহানের দাবি, ভারতের অর্থনীতি শক্তিশালী করার জন্য গোমূত্র কিংবা গোবরকে সঠিকভাবে কাজে লাগানোর প্রয়োজন। তাই এই প্রকল্পে বিশেষজ্ঞদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

বিজেপিশাসিত আরেক এলাকা মধ্যপ্রদেশে গরুদের রক্ষা করতে গতবছর গো-মন্ত্রিসভা (কাউ ক্যাবিনেট) গঠন করার কথা ঘোষণা করেছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার।

NO COMMENTS

LEAVE A REPLY