গাদ্দাফির ছেলেকে ‘অযোগ্য’ ঘোষণা নির্বাচন কমিশনের

0
45
গাদ্দাফির ছেলেকে ‘অযোগ্য’ ঘোষণা নির্বাচন কমিশনের

লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফিকে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ডিসেম্বরে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ৯৮ জন নিবন্ধন করেছেন। এরমধ্যে গাদ্দাফির ছেলেসহ ২৫ জনকে নির্বাচনে অযোগ্য হিসেবে ঘোষণা করা হয়েছে।

খবরে বলা হয়েছে, এটি নির্বাচন কমিশনের সাময়িক সিদ্ধান্ত। এ নিয়ে বিচারিক আদালতে প্রার্থীরা আপিল দায়ের করতে পারবেন। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

২০১১ সালে প্রয়াত মুয়াম্মার গাদ্দাফিকে আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত করা হয়। সেই সময় আন্দোলকারীদের ওপর হামলার অভিযোগে ২০১৫ সালে গাদ্দাফির ছেলের বিরুদ্ধে তার অনুপস্থিতে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়। সেই অভিযোগটি আমলে নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছে সামরিক প্রসিকিউটর।

মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতের পর লিবিয়া পুনরুদ্ধারের জন্য তার ছেলে আল-ইসলাম গাদ্দাফি জিনতান শহর থেকে ভিডিও কলের মাধ্যমে যোদ্ধাদের উদ্বুদ্ধ করেছেন। তবে এটি অন্যায় করেননি বলে তিনি জানান।

NO COMMENTS

LEAVE A REPLY