আজও রাস্তায় শিক্ষার্থীরা, দাবি না মানলে বিআরটিএ কার্যালয় ঘেরাও

0
64
আজও রাস্তায় শিক্ষার্থীরা, দাবি না মানলে বিআরটিএ কার্যালয় ঘেরাও

নিরাপদ সড়ক ও বাসে হাফ ভাড়ার দাবিতে আজও রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। দাবি মানা না হলে মঙ্গলবার বিআরটিএ কার্যালয় ঘেরাও এর ঘোষণা দেন তারা।

সোমবার (২৯ নভেম্বর) দুপুরে রাজধানীর বিভিন্ন সড়কে বিক্ষেভ করে শিক্ষার্থীরা।

এসময় বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা। নিরাপদ সড়ক ও বাসে হাফ ভাড়া কার্যকরের প্রজ্ঞাপনসহ ৯ দফা দাবি বাস্তাবায়ন চান তারা। দাবি মানা না হলে মঙ্গলবার (৩০ নভেম্বর) বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয় ঘেরাও এর ঘোষণা দেন তারা।

দাবিগুলো হলো- বেপরোয়া গতিতে গাড়ি চালানো ড্রাইভারকে ফাঁসি দিতে হবে এবং এই বিধান সংবিধানে সংযোজন করতে হবে। নৌপরিবহন মন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ ও লাইসেন্স ছাড়া চালকরা গাড়ি চালাতে পারবেন না। বাসে অতিরিক্ত যাত্রী নেওয়া যাবে না। শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটওভারব্রিজ বা বিকল্প নিরাপদ ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রত্যেক সড়কে দুর্ঘটনাপ্রবণ এলাকায় স্পিডব্রেকার দিতে হবে। সড়ক দুর্ঘটনায় নিহত ছাত্রছাত্রীদের দায়ভার সরকারকে নিতে হবে। শিক্ষার্থীরা বাস থামানোর সিগন্যাল দিলে থামিয়ে তাদের নিতে হবে। শুধু ঢাকা নয়, সারাদেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা করতে হবে।

উল্লেখ্য, বাস ভাড়া অর্ধেকের দাবিতে গত ৮ নভেম্বর রাজধানীর শাহবাগে মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা। পরে ১১ নভেম্বর বিআরটিএতে একটি স্মারকলিপি দিয়ে তারা প্রতিষ্ঠানটির কার্যালয়ের সামনে বিক্ষোভ করে। তখন থেকে হাফ পাসের দাবিতে সড়কে শিক্ষার্থীরা। এরই মধ্যে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসান নিহত হলে আন্দোলনরত শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ ৯ দফা দাবি ঘোষণা করে।

NO COMMENTS

LEAVE A REPLY