কত ভোট পেয়ে ব্যালন ডি’অর জিতলেন মেসি!

0
170
কত ভোট পেয়ে ব্যালন ডি’অর জিতলেন মেসি!

লেওয়ানডোস্কি এবং জর্জিনিওদের পেছনে ফেলে ব্যালন ডি’অর পুরস্কার জিতে নিলেন লিওনেল মেসি। রেকর্ড সপ্তম বারের মত এই খেতাব জিতলেন আর্জেন্টাইন মহাতারকা।

সোমবার (৩০ নভেম্বর) দিনগত রাতে প্যারিসে জমকালো এক আয়োজনের মধ্য দিয়ে ৩৪ বছর বয়সী মেসির হাতে উঠেছে সেরার পুরস্কার। এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২. ২০১৫ এবং ২০১৯ সালে এই পুরস্কার জিতেছিলেন ফুটবল জাদুকর।

তবে ভক্তদের কৌতূহল, কত ভোট বা পয়েন্ট পেয়ে ব্যালন ডি’অর জিতলেন মেসি। সর্বোচ্চ ৬১৩ পয়েন্ট পেয়ে ব্যালন ডি’অর জিতেছেন মেসি। দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেওয়ানডোস্কি পেয়েছেন ৫৮০ পয়েন্ট। এছাড়া ইতালির হয়ে ইউরোজয়ী মিডফিল্ডার জর্জিনিও ৪৬০ পয়েন্ট পেয়ে তৃতীয় হয়েছেন।

অন্যদিকে, রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমা ২৩৯ পয়েন্ট পেয়ে হয়েছেন চতুর্থ। আর পঞ্চম স্থানে আছেন এনগোলো কান্তে। যিনি পেয়েছেন ১৮৬ পয়েন্ট।

এছাড়া সেরা দশে আরও আছেন, ক্রিস্টিয়ানো রোনালদো, মোহাম্মদ সালাহ, কেভিন ডি ব্রুইনো, কিলিয়ান এমবাপ্পে এবং জিয়ানলুইজি দোন্নারুম্মা। ষষ্ঠ অবস্থানে থাকা রোনালদো পেয়েছেন ১৭৮ পয়েন্ট। সপ্তম স্থানে থাকা মোহাম্মদ সালাহ পেয়েছেন ১২১ পয়েন্ট। এছাড়া অষ্টম অবস্থানে থাকা কেভিন ডি ব্রুইনো পেয়েছেন ৭৩ পয়েন্ট।

অন্যদিকে, নবম অবস্থানে থাকা ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে ৫১ পয়েন্ট পেয়েছেন। অন্যদিকে, ইতালির গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মা দশম হয়েছেন ৩৬ পয়েন্ট পেয়ে।

উল্লেখ্য, এ পর্যন্ত রেকর্ড সংখ্যক সাতবার ব্যালন ডি’অর জিতলেন মেসি। এরপর রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এর আগে সর্বশেষ ২০১৯-এ শেষবার ব্যালন ডি’অর পেয়েছিলেন লিওনেল মেসি। করোনা ভাইরাসের কারণে ২০২০ সালে ব্যালন ডি’অর ঘোষণা করা হয়নি।

ফুটবলে সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার মনে করা হয় ব্যালন ডি’অরকে। ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া চালু হয়। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের খেলোয়াড়দেরই দেওয়া হতো।

এরপর থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেওয়া হয়। আর ২০০৭ সাল থেকে কেবল ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেওয়া শুরু হয় বিশ্বের সেরা ফুটবলারকে।

ফরাসিভিত্তিক সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ প্রতি বছর সেই বছরের সেরা পারফরমারকে এই পুরস্কার দিয়ে থাকে। এ বছরের পুরস্কারের জন্য গত ৮ অক্টোবর ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY