এবার অলিম্পিক বয়কট করল অস্ট্রেলিয়া

0
211
এবার অলিম্পিক বয়কট করল অস্ট্রেলিয়া

চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ সালের শীতকালীন অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কটের ঘোষণা দিয়েছে ওশেনিয়া মহাদেশের দেশ অস্ট্রেলিয়া। এর আগে যুক্তরাষ্ট্রও একই সিদ্ধান্তের কথা জানায়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বুধবার (৮ ডিসেম্বর) অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ঘোষণা দিয়েছেন যে, বেইজিংয়ে উইন্টার অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কটের মার্কিন সিদ্ধান্তের সঙ্গে অস্ট্রেলিয়াও যুক্ত হচ্ছে।

চীনের জিনজিয়াংয়ে মানবাধিকার হরণ এবং অস্ট্রেলিয়ার উত্থাপিত অন্যান্য ইস্যুর প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অস্ট্রেলিয়ার অ্যাথলেটরা ওই গেমসে অংশ নেবেন।

এদিকে এই বয়কটে অস্ট্রেলিয়ার যোগ দেওয়া উল্লেখ করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘অস্ট্রেলিয়ার জাতীয় স্বার্থে আমি এটা করছি। এটা সঠিক কাজ। এ ছাড়া চীনকে সম্পর্ক উন্নয়নের সুযোগ প্রত্যাখ্যান করার জন্য অভিযুক্ত করেছেন স্কট মরিসন।’

এদিকে যুক্তরাষ্ট্রের ঘোষণার নিন্দা জানিয়ে পাল্টা পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে চীন। তবে এখনও বিস্তারিত কিছু জানায়নি তারা। সোমবার (৬ ডিসেম্বর) চীনের মানবাধিকার পরিস্থিতি বিবেচনায় বেইজিংয়ে ২০২২ সালে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক বয়কটের ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে চীনের সাধারণ মানুষ। তবে বেশির ভাগ চীনা নাগরিক মনে করেন, যুক্তরাষ্ট্র অলিম্পিকসে অংশ না নিলে খুব একটা বেশি প্রভাব পড়বে না।

আগামী ৪ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে।

NO COMMENTS

LEAVE A REPLY