দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৩ তম অবস্থানে বাংলাদেশ

0
145
দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৩তম অবস্থানে বাংলাদেশ

দুর্নীতির ধারণা সূচকে (সিপিআই) এ বছর সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩তম। গতবারের মতো এ বছরও বাংলাদেশের স্কোর ২৬, যদিও বাংলাদেশের অবস্থান ছিল ১২তম। তবে ভালোর দিক থেকে বাংলাদেশের অবস্থান এক ধাপ নেমে ১৪৭তম।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বেলা ১১টায় বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) কর্তৃক পরিচালিত এ রিপোর্ট প্রকাশ করে সংবাদ সম্মেলন করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ট্রান্সপারেন্সে ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়, দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে ঘাটতি রয়েছে, গত দুই বছরে দেশে দুর্নীতি কমেনি, দুর্নীতি কমাতে উল্লেখযোগ্য ব্যবস্থা নেওয়া হয়নি।

রিপোর্টে আরও বলা হয়, দুই বছরে স্বাস্থ্যখাতে দুর্নীতি বেড়েছে। সরকারি ২০টি প্রতিষ্ঠানে দুর্নীতি বেড়েছে, যা অত্যন্ত হতাশাজনক অবস্থা।

১৮০ দেশের এ তালিকায় ভালোর দিক থেকে অর্থাৎ কম দুর্নীতিগ্রস্ত দেশের মধ্যে শীর্ষে ডেনমার্ক, ফিনল্যান্ড ও নিউজিল্যান্ড। দেশ তিনটির স্কোর ৮৮। আর তালিকায় সবচেয়ে নিচে অর্থাৎ সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ দক্ষিণ সুদান। দেশটির স্কোর ১১।

এছাড়া ৮৫ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে নরওয়ে, সিঙ্গাপুর ও সুইডেন। তৃতীয় অবস্থানে আছে ৮৪ স্কোর করা সুইজারল্যান্ড।

এছাড়া দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে আছে ভুটান। কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় দেশটির অবস্থান ২৫তম, স্কোর ৬৮। এছাড়া ৪০ স্কোর করে ভারতের অবস্থান ৮৫তম। শ্রীলঙ্কার অবস্থান ১০২তম, পাকিস্তানের অবস্থান ১৪০তম, মালদ্বীপের অবস্থান ৮৫তম, নেপাল ১১৭তম এবং ১৬ স্কোর নিয়ে আফগানিস্তানের অবস্থান ১৭৪তম। দক্ষিণ এশিয়ায় শুধু আফগানিস্তান বাংলাদেশের নিচে অবস্থান করছে।

NO COMMENTS

LEAVE A REPLY