সবাই ওমিক্রনে আক্রান্ত হবেন কি, যা বলল ডব্লিউএইচও

0
121
সবাই ওমিক্রনে আক্রান্ত হবেন কি, যা বলল ডব্লিউএইচও

বিশ্বজুড়ে করোনাভাইরাস ব্যাপক ক্ষতি সাধন করেছে। ভাইরাসটির সবচেয়ে ভয়ঙ্কর ওমিক্রনের কারণে পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। এই ধরনটি করোনাভাইরাসের অন্যান্য ধরন-আলফা, বিটা, ডেল্টার চেয়ে আরও মারাত্মকভাবে ও দ্রুত ছড়াচ্ছে। ওমিক্রনের কারণে বিশ্ব করোনার তৃতীয় ঢেউয়ের মুখোমুখি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মানুষকে আরও সচেতন হতে পরামর্শ দিয়েছে কারণ ওমিক্রন সহজে সংক্রমিত হতে পারে।

সম্প্রতি ডব্লিউএইচও’র শীর্ষ কারিগরি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ বলেন, করোনাভাইরাসের ডেল্টা ধরনের চেয়ে ওমিক্রন কম মারাত্মক, কিন্তু এটি আগের ধরনগুলোর মতোই বৈশিষ্ট্য ধারণ করতে পারে।

ওমিক্রন যেহেতু মারাত্মক নয়, তাহলে মানুষ কেন আক্রান্ত হচ্ছে, হাসপাতালে ভর্তি হচ্ছে এবং এখনও মারা যাচ্ছে? এমন প্রশ্নের জবাবে কেরখোভ বলেন, যারা ওমিক্রনে আক্রান্ত, তাদের লক্ষণ থাকুক বা না থাকুক, তারা গুরুতর অসুস্থতা বা মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন।

কেরখোভ বলেন, যারা গুরুতর দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন, যারা বয়স্ক এবং যারা টিকা গ্রহণ করেননি, তারা ওমিক্রনে আক্রান্ত হলে গুরুতর পর্যায়ে চলে যেতে পারেন। তার এমন লোকেদের অধিক সতর্ক থাকতে হবে।

প্রত্যেকে কি ওমিক্রনে আক্রান্ত হবেন? ডব্লিউএইচও’র প্রধান কারিগরি বিশেষজ্ঞ বলেন, দ্রুত বিস্তারের ক্ষেত্রে ওমিক্রন ডেল্টা ধরনকে ছাড়িয়ে গেছে। এটি সহজে সংক্রমিত হচ্ছে এবং দ্রুত আক্রান্তের সংখ্যা বাড়াচ্ছে। অবশ্যই বর্তমান পরিস্থিতিতে বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। তার মানে এই নয় যে সবাই ওমিক্রনে আক্রান্ত হবেন।
সূত্র: হিন্দুস্তান টাইমস

NO COMMENTS

LEAVE A REPLY