র‌্যাব নিষেধাজ্ঞার চিঠি ব্যক্তিগত, বললেন ইইউ রাষ্ট্রদূত

0
144
র‌্যাব নিষেধাজ্ঞার চিঠি ব্যক্তিগত, বললেন ইইউ রাষ্ট্রদূত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং গুমের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে চিঠি দিয়েছিলেন ইভান স্টেফানেক নামে ইউরোপীয় পার্লামেন্টের এক সদস্য।

তবে এ বিষয়ে নিজের কাছে কোনো তথ্য নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। তিনি বলেছেন, এটি তার ব্যক্তিগত চিঠি।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চার্লস হোয়াইটলি বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে ইইউ পার্লামেন্টে চিঠির ব্যাপারে কোনো তথ্য নেই, এটি তার ব্যক্তিগত চিঠি।

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞাকে দেশটির নিজস্ব ব্যাপার হিসেবে মন্তব্য করে রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি জানান, এ নিষেধাজ্ঞা বাংলাদেশের সঙ্গে ইইউর বাণিজ্য সম্পর্কে প্রভাব ফেলবে না।

ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব।

গত বছরের ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান সাত জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন পররাষ্ট্র দফতর এবং রাজস্ব বিভাগ আলাদা আলাদাভাবে নিষেধাজ্ঞা আরোপ করে। তারও এক মাস আগে গত বছরের নভেম্বরে র‌্যাবকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধ করার দাবি জানিয়ে মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেলকে চিঠি লিখে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ আন্তর্জাতিক ১২টি মানবাধিকার সংগঠন।

NO COMMENTS

LEAVE A REPLY