শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

0
138
ফাইল-ছবি

শিগগিরই স্কুল-কলেজ খুলে দেওয়ার বিষয়ে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এইচএসসির ফল গ্রহণ অনুষ্ঠানে তিনি এ আশার কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, করোনাকালে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস ও শিক্ষা কার্যক্রম চালু ছিল। কিন্তু তারা সরাসরি ক্লাস করার মূল আনন্দ থেকে বঞ্চিত হয়েছে। যখনই সংক্রমণ একটু কমে এলো আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলাম। ২০২১ সালের ২২ সেপ্টেম্বর থেকে সরাসরি শিক্ষা কার্যক্রম চালু করা হয়। দুর্ভাগ্য হচ্ছে, ২০২২ সাল থেকে আবার করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দেখা দিল। এতে দ্রুত সংক্রমণ বেড়ে যায়, মৃত্যুও বাড়তে থাকে। এ কারণে আবারও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আশা করছি মার্চে, খুব দ্রুত আমরা সমস্যার সমাধান করতে পারব। স্কুল কলেজ খুলে দিতে পারব।

তিনি বলেন, এখন একটু খারাপ সময় যাচ্ছে। আমরা আশা করি এ মাসের শেষের দিকে অবস্থার পরিবর্তন হবে। সেই সময় আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান যাতে আমরা খুলতে পারি তার জন্য টিকা কার্যক্রম অব্যাহত রয়েছে।

শেখ হাসিনা বলেন, করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত আমাদের শিক্ষার্থীরা। আমরা অনলাইনে বা টেলিভিশনে ক্লাসের ব্যবস্থা করেছি। কিন্তু তার পরও শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া, সবার সঙ্গে মিলেমিশে থাকা হয়নি।

তিনি আরও বলেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে, চতুর্থ শিল্প বিপ্লব আমাদের দোরগোড়ায়। আমাদের ছেলেমেয়েরা অত্যন্ত মেধাবী। তাদের যদি আমরা উপযুক্ত শিক্ষা দিতে পারি, তা হলে চতুর্থ শিল্পবিপ্লবের পরিপ্রেক্ষিতে দেশ এবং বিশ্বব্যাপী যে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে; তা তারা নিতে পারবে। তাদের সেভাবেই প্রশিক্ষণ দিতে হবে। গতানুগতিক ডিগ্রি নিলেই হবে না। কর্মসংস্থানের উপযুক্ত শিক্ষাই গ্রহণ করতে হবে, সেই শিক্ষাই আমাদের দিতে হবে।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মূল অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

NO COMMENTS

LEAVE A REPLY