ফরাসি নাগরিকদের দ্রুত রাশিয়া ত্যাগের নির্দেশ

0
100

বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া সামরিক অভিযান চালাচ্ছে ইউক্রেনে। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে এই হামলা শুরু হয়। সোমবার হামলার পঞ্চম দিন। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে রাশিয়ায় অবস্থানরত ফরাসি নাগরিকদের দ্রুত ফিরে আসার নির্দেশনা দিয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়। রবিবার (২৭ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক রুশ বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর এই সিদ্ধান্ত জানিয়েছে তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের প্রেক্ষিতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। এর আওতায় ইউরোপের আকাশসীমা ব্যবহারে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে রাশিয়া ও বেলারুশের ফ্লাইটের ওপর।
এক বিবৃতিতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ফ্রান্সসহ ইউরোপের বেশিরভাগ রাষ্ট্র রাশিয়ার ফ্লাইট বাতিল করেছে। ইউরোপীয় ইউনিয়ন তার আকাশসীমায় রুশ বিমানের নিষেধাজ্ঞা আরোপ করায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, নিষেধাজ্ঞার কারণে রাশিয়ায় অবস্থানরত সকল ফরাসি পর্যটক, ছাত্র, কর্মজীবিদের দ্রুত ফিরে আসার নির্দেশনা দেওয়া হচ্ছে। কেও সেখানে যাওয়ার পরিকল্পনা করলে তা বাতিল করুন।

NO COMMENTS

LEAVE A REPLY