২০২১ সালে আমরা ৩৪৬ পুলিশ সদস্যকে হারিয়েছি: আইজিপি

0
130
২০২১ সালে আমরা ৩৪৬ পুলিশ সদস্যকে হারিয়েছি: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, দায়িত্ব পালন করতে গিয়ে গত বছর আমরা ৩৪৬ জন পুলিশ সদস্যকে হারিয়েছি। তার মধ্যে ১৩৮ জন ছিলেন কর্তব্যরত অবস্থায় ছিলেন।

মঙ্গলবার (০১ মার্চ) রাজধানীর মিরপুরের পুলিশ স্টাফ কোয়ার্টারে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরেন পুলিশ প্রধান।

মারা যাওয়া পুলিশ সদস্যদের স্মরণ করে পুলিশ প্রধান বলেন, আমরা আমাদের সহকর্মীকে হারিয়েছি, প্রিয় মুখকে হারিয়েছে তার পরিবার। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে সেই পরিবারটিকে ঘুরে দাঁড়াতে আরও ২০ বছর লেগে যায়। ওই পরিবারটি কী অবস্থার মধ্য দিয়ে যায় তারাই সেটি ভালো বোঝেন।

পুলিশ মেমোরিয়াল ডে ২০২২ উপলক্ষে ২০২১ সালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবারকে স্বীকৃতি স্মারক প্রদান অনুষ্ঠানে আইজিপি এসব কথা বলেন। এ সময় কর্তব্যরত অবস্থায় আত্মোৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবারের মাঝে বিভিন্ন সহায়তা তুলে দেন আইজিপি।

আইজিপি আরও বলেন, দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশ সদস্যরা যে ধরনের আত্মত্যাগ করছেন, তা পুলিশ বাহিনীর প্রতিটি সদস্যের চেতনাকে আরও অনুপ্রাণিত করে। আত্মার মাগফেরাত, পরিবারের জন্য সমবেদনা–এ দুটি কথা তাদের জন্য পর্যাপ্ত নয়।

আইজিপি আরও বলেন, যখনই সুযোগ পেয়েছে বাঙালি জাতি প্রমাণ করেছে আমরা হিরো। শান্তির সময়ে পুলিশ যুদ্ধে লিপ্ত থাকে, এ যুদ্ধ অশান্তির বিরুদ্ধে, সন্ত্রাস সৃষ্টি করে যারা সমাজের শান্তি ও নিরাপত্তা বিঘ্ন করতে চায় তাদের বিরুদ্ধে। সব সময় আমরা এ যুদ্ধে লিপ্ত। যুদ্ধ হলে ক্ষয়ক্ষতি নিশ্চিত। প্রতিনিয়ত যেহেতু যুদ্ধ করছি, রাষ্ট্রীয় নিরাপত্তা, সামাজিক নিরাপত্তার জন্য সেজন্য আমরাও প্রতিবছর আত্মত্যাগ করছি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আখতার হোসেন উপস্থিত ছিলেন।

NO COMMENTS

LEAVE A REPLY