এলপিজির ১২ কেজির সিলিন্ডার এখন ১৩৯১ টাকা

0
109

দেশে মাত্র একমাসের ব্যবধানে ভোক্তাপর্যায়ে দ্বিতীয় দফায় বাড়ানো হলো তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারের দাম। নতুন দাম অনুযায়ী, বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ১ হাজার ২৪০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৩৯১ টাকা নির্ধারণ করা হয়েছে। সে হিসাবে আগের ফেব্রুয়ারি মাসের চেয়ে কেজিতে সাড়ে ১২ শতাংশ দাম বেড়েছে। ১২ কেজির সিলিন্ডারে বেড়েছে ১৫১ টাকা।

বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে।

তবে উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ফলে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি এলপিজির দাম ৫৯১ টাকাই থাকছে।

বিইআরসির বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে (ভোক্তা পর্যায়ে) মূসক ব্যতীত মূল্য প্রতি কেজি ১০৮ দশমিক ৯৮ টাকা এবং মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৫ দশমিক ৮৮ টাকায় সমন্বয় করা হয়েছে। সে অনুযায়ী রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে ১২ কেজি এলপিজির মূসকসহ মূল্য ১ হাজার ৩৯১ টাকায় সমন্বয় করা হয়েছে। ফেব্রুয়ারির তুলনায় মার্চে গ্রাহককে ১২ কেজি সিলিন্ডারের এলপিজিতে ১৫১ টাকা বেশি গুণতে হবে।

গত ৩ ফেব্রুয়ারি মাসে ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি এলপিজি সিলিন্ডারের দাম ৬২ টাকা বাড়িয়েছিল বিইআরসি। তখন ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৪০ টাকা।

এর আগে গত ৪ নভেম্বর ১২ কেজি ওজনের একটি এলপিজি সিলিন্ডারের দাম মূসকসহ ১ হাজার ৩১৩ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি, যা ছিল গত বছরের সর্বোচ্চ দাম। পরে ৩ ডিসেম্বর দাম কমিয়ে ১ হাজার ২২৮ টাকা করা হয়।

গত বছর মোট পাঁচবার বাড়ানো হয় এলপিজির দাম। দফায় দফায় দাম বাড়ায় বছরজুড়েই আলোচনায় ছিল এলপিজি। এ বছর জানুয়ারি মাসে ৫০ টাকা কমিয়ে এলপিজির দাম ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করলেও গত ৩ ফেব্রুয়ারি ১২ কেজির সিলিন্ডারে ৬২ টাকা দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকার।

নতুন ঘোষণা অনুযায়ী, মোটরগাড়ির জন্য অটোগ্যাসের দামও বর্তমানে মূসকসহ প্রতি লিটার ৫৭ দশমিক ৮১ টাকা থেকে বাড়িয়ে ৬৪ দশমিক ৭৮ টাকা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন দাম অনুযায়ী প্রতিকেজি এলপিজির সর্বোচ্চ মূল্য ১১৫ টাকা ৮৮ পয়সা ধরে মার্চে সাড়ে ৫ কেজির সিলিন্ডারের দাম ৬৩৭ টাকা, ১২ কেজির দাম ১ হাজার ৩৯১ টাকা, সাড়ে ১২ কেজির দাম ১ হাজার ৪৪৯ টাকা, ১৫ কেজির দাম ১ হাজার ৭৩৮ টাকা, ১৬ কেজির দাম ১ হাজার ৮৫৪ টাকা, ১৮ কেজির দাম ২ হাজার ৮৬ টাকা, ২০ কেজির দাম ২ হাজার ৩১৮ টাকা, ২২ কেজির দাম ২ হাজার ৫৪৯ টাকা, ২৫ কেজির দাম ১ হাজার ৮৯৭ টাকা, ৩০ কেজির দাম ৩ হাজার ৪৭৬ টাকা, ৩৩ কেজির দাম ৩ হাজার ৮২৪ টাকা, ৩৫ কেজির দাম ৪ হাজার ৫৫ টাকা এবং ৪৫ কেজির দাম ৫ হাজার ২১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY