জার্মানিতে রাশিয়ান বিলাসবহুল প্রমোদতরি জব্দ

0
127
সংগৃহীত

রাশিয়ান ধনকুবের আলিশার উসমানভের ৬০০ মিলিয়ন ডলারের সুপারইয়াট (বিলাসবহুল প্রমোদতরি) বাজেয়াপ্ত করেছে জার্মানি। বুধবার (২ মার্চ) জার্মান কর্তৃপক্ষ হামবুর্গ শিপইয়ার্ড থেকে প্রমোদতরিটি জব্দ করে।

দ্য গার্ডিয়ানের প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। আলিশার উসমানোভ রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ বলে পরিচিত।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার মুখোমুখি হওয়া ব্যক্তিদের তালিকায় এ বিলিয়নিয়ারেরও নাম রয়েছে। এটি এমন সময় জব্দ করা হয়েছে, যখন ফরাসি অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার জানান, লা সিওটাটের ভূমধ্যসাগরীয় বন্দরে রোসনেফ্ট বস ইগর সেচিনের সঙ্গে যুক্ত একটি প্রমোদতরি আটক করা হয়েছে।

প্রমোদতরিটির তিনটি সূত্রের ‍ওপর ভিত্তিতে মার্কিন সাময়িকী ‘ফোর্বস’ জানিয়েছে, উসমানভের দিলবার নামের ১৫৬ মিটার বা ৫১২ ফুটের এ প্রমোদতরির দাম ৬০০ মিলিয়ন ডলার। ওজনের দিক দিয়ে এটি বিশ্বের বৃহত্তম মোটর ইয়ট হিসেবে বিবেচিত।

গত বছরের অক্টোবরের শেষ দিক থেকে প্রমোদতরিটি জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ব্লহম+ভস এর ইয়ার্ডে রয়েছে। জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানের একজন মুখপাত্রকে দ্য গার্ডিয়ান যোগাযোগ করলেও তিনি কোনো বিবৃতি দিতে অস্বীকৃতি জানান।

অপরদিকে উসমানভের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করেও কোনো সাড়া পায়নি ফোর্বস।

২০১৬ সালে জার্মান জাহাজ নির্মাতা লুরসন থেকে ৬০০ মিলিয়ন ডলার দিয়ে দিলবার নামের প্রমোদতরিটি কিনে নেন উসমানভ।

NO COMMENTS

LEAVE A REPLY