এখন থেকে রুশ হামলায় ইউক্রেনীরা প্রাণ হারালে দায়ী ন্যাটো: জেলেনস্কি

0
148
মারিউপোলে শত শত লাশ মিলছে : জেলেনস্কি

এখন থেকে যেসব ইউক্রেনবাসী রুশ হামলায় প্রাণ হারাবেন, তাদের এ অনাকাঙ্ক্ষিত মৃত্যুর জন্য ন্যাটো দায়ী থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের ওপর বিমান চলাচলে নিষেধাজ্ঞা (নো-ফ্লাই জোন) জারি না করার ন্যাটোর সিদ্ধান্তের কারণে এ ক্ষোভ প্রকাশ ইউক্রেনের প্রেসিডেন্ট। খবর বিবিসির।

রাশিয়ার বিমান যাতে আকাশপথে হামলা না চালাতে পারে তার জন্য ন্যাটোর কাছে ইউক্রেনের আকাশকে ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা করার আবেদন করেন জেলেনস্কি।

যদি এই নিষেধাজ্ঞা অমান্য করে রাশিয়া হামলা চালায়, তা হলে তা হতো আন্তর্জাতিক আইন লঙ্ঘন। কিন্তু জেলেনস্কির এই অনুরোধ মেনে নিতে অস্বীকার করে ন্যাটো।

ইউক্রেনে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করলে ইউরোপে সরাসরি যুদ্ধ শুরু হতে পারে বলে জানান আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এই কারণেই ন্যাটো এই সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানান। শুক্রবার ফেসবুকে ন্যাটোর এই সিদ্ধান্তের প্রতিবাদ জানান জেলেনস্কি।

তিনি বলেন, এর মাধ্যেমে তারা (ন্যাটো) নিজেদের দুর্বল এবং নিরাপত্তাহীন বলেই প্রমাণিত করছে। যদিও তাদের কাছে আমাদের চেয়ে অনেক গুণ শক্তিশালী অস্ত্র রয়েছে।

ন্যাটো নেতৃত্বের উদ্দেশে তিনি আরও বলেন, ইউক্রেনের আকাশে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি না করে আপনারা এই দেশের শহর ও গ্রামে আরও বোমা হামলা চালানোয় সবুজ সঙ্কেত দিয়েছেন। আপনারা চাইলে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করতে পারতেন। কিন্তু আপনারা তা করলেন না।

শনিবার কিয়েভের ওপর মস্কোর আগ্রাসন দশম দিনে পড়লো। ইতিমধ্যেই রুশ হামলার মুখে পড়ে ইউক্রেন বিপর্যস্ত।

রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে কয়েক হাজার মানুষ মারা যাওয়ার পাশাপাশি বেশ কয়েকটি শহর ধ্বংস হয়ে গেছে।

NO COMMENTS

LEAVE A REPLY