সাগরে গভীর নিম্নচাপ

0
173

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি অবশেষে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ভারতের উত্তর-তামিলনাড়ু উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে।

গভীর নিম্নচাপের প্রভাব বাংলাদেশে পড়ার কোনো সম্ভাবনা নেই। তবে আগামী কয়েকদিন বাংলাদেশের তাপমাত্রা বাড়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে শনিবার (৫ মার্চ) সকাল ৬ টায় একই এলাকায় অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

অন্যদিকে ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গভীর নিম্নচাপটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কোনো আশঙ্কা নেই। এটি আগামী ৩৬ ঘণ্টায় উত্তর-তামিলনাড়ু উপকূলের দিকে এগিয়ে যাবে। রোববার (৬ মার্চ) নাগাদ গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে।

শনিবার (৫ মার্চ) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিনদিন আবহাওয়া মোটামুটি এ রকমই থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল শ্রীমঙ্গলে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার (৪ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল টেকনাফে।

NO COMMENTS

LEAVE A REPLY