২ মাসের সড়ক দুর্ঘটনায় নিহত হাজার ছাড়িয়েছে

0
126
ফাইল-ছবি

এবছরের শুরুর দুই মাস দেশে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা হাজার ছড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুর মৃত্যু হয়েছে প্রায় তিনশ। তবে তুলনামূলক বেশি দুর্ঘটনায় পতিত হয়েছেন মোটরসাইকেল আরোহীরা। একই সময়ে ১২টি নৌ-দুর্ঘটনা এবং ২৬টি রেলপথ দুর্ঘটনা ঘটেছে।

শনিবার (৫ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

প্রতিষ্ঠানটি জানায়, জানুয়ারি ও ফেব্রুয়ারি দুই মাসে দেশে সড়ক দুর্ঘটনায় ১ হাজার ১২ জন মারা গেছেন। নিহতদের মধ্যে নারী ১৪৩ ও শিশু ১৩০ জন। এসময় ৮৪৮টি সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন ১ হাজার ১৪৬ জন। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে ৩৫৮টি। যাতে নিহত হয়েছেন ৪০৩ জন, যা মোট নিহতের ৩৯ দশমিক ৮২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪২ দশমিক ২১ শতাংশ।

প্রতিবেদনে আরও জানানো হয়, এসব দুর্ঘটনায় পথচারী নিহত হয়েছেন ২০২ জন, যা মোট নিহতের ১৯ দশমিক ৯৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ১৪ দশমিক ৫২ শতাংশ বা ১৪৭ জন।

এসময় ১২টি নৌ-দুর্ঘটনায় ৩৭ জন নিহত হয়েছেন এবং ২৬টি রেলপথ দুর্ঘটনায় ৩৫ জন নিহত এবং ছয়জন আহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশন বলছে, সড়ক দুর্ঘটনায় গত দুই মাসে প্রতিদিন গড়ে ১৭ দশমিক ১৫ জন নিহত হয়েছেন। জানুয়ারি মাসে ৪৩১টি সড়ক দুর্ঘটনায় ৫৪৩ জন নিহত হয়েছিলেন। ফেব্রুয়ারি মাসে ৪১৭টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৬৯ জন। এই হিসাবে জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারি মাসে দুর্ঘটনা বেড়েছে ৭ দশমিক ১২ শতাংশ এবং প্রাণহানি কমেছে ৪ দশমিক ৩৪ শতাংশ।

প্রতিষ্ঠানটি মনে করে, সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে সরকারের কোনো উদ্যোগ দৃশ্যমান নয়। ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে কোনো আগ্রহ দেখা যাচ্ছে না। সড়ক দুর্ঘটনা ঘটছে মূলত সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে।

এ অবস্থার উন্নয়নে সরকারের রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন বলে মত রোড সেফটি ফাউন্ডেশনের।

NO COMMENTS

LEAVE A REPLY