ইউক্রেনের চার শহরে রাশিয়ার যুদ্ধবিরতি ঘোষণা

0
110
ইউক্রেনের চার শহরে রাশিয়ার যুদ্ধবিরতি ঘোষণা

ইউক্রেনে হামলার ১২তম দিনে সোমবার (৭ মার্চ) চারটি শহরে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। একই সঙ্গে এসব শহরে মানবিক করিডোর চালু করারও ঘোষণা দেওয়া হয়েছে।

শহর চারটি হলো রাজধানী কিয়েভ, খারকিভ, মারিউপোল ও সুমি। এই চার শহরের বাসিন্দাদের নিরাপদে সরে যেতে এই যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইন্টারফেক্স।

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, তাদের বিশ্বাস গত ২৪ ঘণ্টায় রাশিয়ার সৈন্যরা খুবই কম এগোতে পেরেছে। ইউক্রেনের যোদ্ধাদের শক্ত প্রতিরোধ আর দুর্বল সরঞ্জাম সহায়তার কারণে তারা ব্যাপক বাধার মুখে পড়েছে।

প্রতিদিনের গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী, রাশিয়া খুব তাড়াতাড়ি তাদের পরিকল্পিত লক্ষ্য অর্জন করতে পারবে, সেই সম্ভাবনা খুব কম।

এছাড়া ইউক্রেন সরকারকে তাদের কার্যক্রম পরিচালনার জন্য আরও ১০ কোটি ডলারের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। রাশিয়ার ধারাবাহিক হামলার মধ্যেই প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে এ ঘোষণা এসেছে।

ইউক্রেনে রুশ হামলা গত ২৪ ফেব্রুয়ারি শুরু হয়। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে ১০ লাখের বেশি মানুষ পোল্যান্ডে প্রবেশ করেছে। এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ মানুষ দেশ ছেড়ে পালিয়েছে। রুশ হামলা ঠেকাতে পশ্চিমা দেশগুলো নানা রকম নিষেধাজ্ঞা জারি করে চলেছে।

যুদ্ধ বন্ধে রাশিয়া ও ইউক্রেনের কর্মকর্তারা বেলারুশ সীমান্তে দুই দফায় বৈঠকে বসেন। তবে দুবারই বৈঠক কোনো কাজে আসেনি। ইউক্রেন বলছে, তারা চলতি সপ্তাহে আবারও বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY