ইইউ-ন্যাটোকে চরম পরিণতি ভোগ করতে হবে: পুতিন

0
148
ইইউ-ন্যাটোকে চরম পরিণতি ভোগ করতে হবে: পুতিন

ইউক্রেনকে অস্ত্র সরবরাহের জন্য ইইউ ও ন্যাটোকে চরম পরিণতি ভোগ করতে হবে। এমন হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহের মাধ্যমে ন্যাটো অশান্তি সৃষ্টির ষড়যন্ত্র করছে।

প্রতিশ্রুতি ভঙ্গ করে ইউক্রেনকে সব ধরনের সামরিক সহযোগিতা দেওয়ার মাধ্যমে ইইউ ও ন্যাটোভুক্ত দেশগুলো শুধু রাশিয়া ও ইউক্রেনে নয়, পুরো ইউরোপজুড়েই যুদ্ধকে উসকে দিচ্ছে। এমন অভিযোগ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক বিবৃতিতে তিনি বলেন, ন্যাটোর এই ধরনের সিদ্ধান্তের কারণে শুধুই অস্থিতিশীলতা ও বিশৃঙ্খলা সৃষ্টি হবে। ন্যাটোর এমন সিদ্ধান্ত ভুল ও যুদ্ধাপরাধের শামিল বলেও সতর্ক করেন পুতিন।

সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, সামরিক সরঞ্জাম, বিমানবিধ্বংসী রকেট লাঞ্চার, মিসাইলসহ সাঁজোয়া ট্যাংকবিধ্বংসী গোলাবারুদ দিয়ে ইউক্রেনকে সহযোগিতা করছে ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটো। ন্যাটোভুক্ত দেশগুলোর এ ধরনের উদ্যোগ ইউক্রেনের মানবিক বিপর্যয়কে আরও সংকটের দিকে ঠেলে দিচ্ছে বলে সতর্ক করেন তিনি।

এদিকে রাশিয়ার এমন হুঁশিয়ারির মধ্যেই ইউক্রেনকে আরও অস্ত্র ও গোলাবারুদ দেওয়ার বিষয়টি যাচাই-বাছাই করছে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনে মানবিক বিপর্যয় ঠেকাতে প্রয়োজনে আরও অস্ত্র সরবরাহ করতে দ্বিধা করবে না জার্মানি।

NO COMMENTS

LEAVE A REPLY