কাতিফে ব্যাপকভাবে নিরাপত্তা বাহিনী মোতায়েন

0
111

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় কাতিফ প্রদেশের অন্তত ৪১ জন নাগরিককে গণভাবে মৃত্যুদণ্ড দেয়ার পর সেখানে ব্যাপকভাবে নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে রিয়াদ সরকার। এই মৃত্যুদণ্ডের বিরুদ্ধে যাতে সেখানে গণ বিস্ফোরণ দেখা না দেয় সেজন্য এই ব্যবস্থা নিয়েছে দেশটি।

শনিবার সৌদি সরকার কথিত সন্ত্রাসবাদ সম্পর্কিত তৎপরতার অভিযোগ তুলে ৮১ জন বন্দিকে মৃত্যুদণ্ড দিয়েছে যার মধ্যে শুধুমাত্র কাতিফ অঞ্চলের ৪১ জন নাগরিক রয়েছেন। সাম্প্রতিক বছরগুলোতে একদিনে এত বেশি সংখ্যক মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় নি। মৃত্যুদণ্ডের শিকার অনেকের লাশ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করতে অস্বীকৃতি জানিয়েছে সৌদি সরকার।

গণভাবে এই মৃত্যুদণ্ড কার্যকরের পর সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে কাতিফ প্রদেশে ব্যাপকভাবে বিক্ষোভ এবং প্রতিবাদ সমাবেশ চলছে। সৌদি সরকারের মৃত্যুদণ্ড কার্যকরের পদক্ষেপের বিরুদ্ধে অভ্যন্তরীণ এবং আঞ্চলিক বিভিন্ন মানবাধিকার সংগঠন নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো বলছে, মৃত্যুদণ্ড প্রাপ্ত লোকজনের অনেকের পরিবারের সদস্যদের তলব করে সৌদি সরকার হুমকি দিচ্ছে যে, তাদের বিরুদ্ধে আদালত অবমাননার বিচার করা হবে।

তবে সৌদি সরকারের সমস্ত হুমকি-ধমকি এবং ব্যাপক নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন এরপরেও কাতিফ অঞ্চলের লোকজন বিক্ষোভ অব্যাহত রেখেছেন। এছাড়া বিভিন্ন ধর্মীয় কেন্দ্র মৃত্যুদণ্ডপ্রাপ্তদের স্মরণে নানা ধরনের অনুষ্ঠান করার পরিকল্পনা নিয়েছে।#

NO COMMENTS

LEAVE A REPLY