ট্রুডোসহ কানাডার ৩১৩ জনের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

0
136
ট্রুডোসহ কানাডার ৩১৩ জনের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীসহ ৩১৩ জন কানাডিয়ানকে কালো তালিকাভুক্ত করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বর্তমান কানাডিয়ান শাসকদের রাশিয়ার বিরুদ্ধে শত্রুতাসুলভ কার্যকলাপের প্রতিক্রিয়া হিসাবে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, কানাডার কার্যক্রম এতদিন ধরে আমাদের ধৈর্যের পরীক্ষা নিয়েছে এবং ভদ্রতার সীমা ছাড়িয়ে গেছে।

ট্রুডো ছাড়াও রুশ কালো তালিকায় রয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি, প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দসহ প্রায় প্রত্যেক পার্লামেন্ট সদস্য।

বিবৃতিতে আরও বলা হয়, প্রত্যেক রুশবিদ্বেষী আক্রমণ যেমন রুশ কূটনৈতিক মিশনে হামলা, আকাশপথ বন্ধ, বা দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কের বিচ্ছেদকারী অটোয়ার পদক্ষেপ অনিবার্যভাবে সমান জবাব পাবে।

এর আগে মঙ্গলবার (১৫ মার্চ) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ ১৩ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

বাইডেন ছাড়াও এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনসহ আরও ১০ প্রশাসনিক কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিত্ব।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।
সূত্র : আনাদোলু

NO COMMENTS

LEAVE A REPLY