পুতিন ইউরোপিয়ান নিরাপত্তাকে তছনছ করে দিয়েছেন: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

0
127
পুতিন ইউরোপিয়ান নিরাপত্তাকে তছনছ করে দিয়েছেন: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, ভ্লাদিমির পুতিন ইউরোপীয়ান নিরাপত্তাকে তছনছ করে দিয়েছেন এবং ইউক্রেন আক্রমণে রাশিয়া ভয়ঙ্কর অস্ত্র এবং ভয়ঙ্কর শক্তি ব্যবহার করছে।

বুধবার (১৬ মার্চ) এমন খবর জানিয়েছে বিবিসি।

লিজ ট্রাস বলেন, পুতিনের যুদ্ধ মেশিনের আর্থিক উৎসের একটি হলো তেল ও গ্যাস বিক্রির আয়। আমি এটা বলছি না যে আমরা সৌদি আরব বা সংযুক্ত আরব আমিরাতের প্রতিটি নীতির সঙ্গে একমত। কিন্তু তারা বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি নন, যেটা ভ্লাদিমির পুতিন।

তিনি আরও বলেন, ১৪১টি দেশ জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে। তাদেরকে আমাদের সঙ্গে ধরে রাখতে হবে এবং তাদের সঙ্গে কাজ করার দরকার আছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।
সূত্র : বিবিসি

NO COMMENTS

LEAVE A REPLY