রোজায় বিএসটিআইয়ের অভিযান অব্যাহত থাকবে: শিল্পমন্ত্রী

0
131
সংগৃহীত

রোজায় ভোক্তাদের ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটশনের (বিএসটিআই) মাধ্যমে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শনিবার (২ এপ্রিল) শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে শিল্পমন্ত্রী এ কথা বলেন।

বিএসটিআই নিয়মিত কার্যক্রমের বাইরে প্রতিবছর ভোক্তাস্বার্থে পবিত্র রমজান মাস ও তার আগে বিশেষ কর্মসূচির অংশ হিসেবে অভিযান পরিচালনা করে থাকে। আসন্ন রজমান উপলক্ষ্যে খাদ্যপণ্যের মান নিয়ন্ত্রণ এবং নকল ও নিম্নমানের পণ্যের বিরুদ্ধে বিশেষ পদক্ষেপ গ্রহণ করছে। এদিকে অনলাইনে পণ্য কিনেও ভোক্তারা প্রতারণার শিকার হয়ে থাকেন। সেক্ষেত্রে সেসব পণ্যের উৎসও কঠোর নজরদারিতে রাখা হবে।

রমজান মাসে বিএসটিআই যেসব কার্যক্রম পরিচালনা করবে:-

১. পণ্যের মান নিয়ন্ত্রণ, নকল ও নিম্নমানের পণ্য উৎপাদন ও বাজারজাত রোধে অতিরিক্ত মোবাইল কোর্ট ও সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনা করা হবে।

২. ঢাকা মহানগরীতে বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পণ্যের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণ এবং কারচুপি রোধে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় ছুটির দিনসহ স্বাভাবিক কার্যদিবসেও মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

৩. ঢাকা মহানগরীর পার্শ্ববর্তী জেলা ও উপজেলা যেমন: নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, নরসিংদী, গাজীপুর, কিশোরগঞ্জ, সাভার, কেরানীগঞ্জ ও ভৈরব এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

৪. এছাড়া জেলা, উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিএসটিআইয়ের সব বিভাগীয়/জেলা কার্যালয়ের মাধ্যমে প্রতিদিন মোবাইল কোর্ট ও সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিএসটিআইয়ের সব কার্যালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

৫. পবিত্র রমজান মাসে মানসম্মত পণ্য ক্রয় এবং নকল ও নিম্নমানের পণ্য সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার-প্রচারণা চালানো হচ্ছে।
৬. ঢাকা মহানগরীসহ সারাদেশে র‌্যাব ও মেট্রোপলিটন এলাকায় বাংলাদেশ পুলিশের মাধ্যমে পরিচালিত মোবাইল কোর্টে বিএসটিআইয়ের কর্মকর্তারা সার্বিক সহযোগিতা করবেন।

এ ছাড়া রমজান মানে মানসম্মত খাদ্য ও পানীয়র ওপর বিএসটিআইয়ের নজরদারি জোরদার করা হবে।

NO COMMENTS

LEAVE A REPLY