মারিওপোলে ৫ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত

0
116
সংগৃহীত

রাশিয়ার সেনাবাহিনীর হাতে বেশ কিছু দিন অবরুদ্ধ থাকা ইউক্রেনের মারিওপোল শহরে পাঁচ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছেন শহরটির মেয়র।

কিয়েভের আশপাশের কয়েকটি শহর ছেড়ে যাওয়ার আগে রুশ সৈন্যরা নির্বিচারে বেসামরিক নাগরিকদের হত্যা করেছে এমন অভিযোগ এনে গত কয়েক দিন ধরে মৃতদের জড়ো করা অব্যাহত রেখেছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

মারিওপোলের মেয়র ভাদিম বোইচেঙ্কো বলেন, কয়েক সপ্তাহের রুশ বোমাবর্ষণ এবং রাস্তার লড়াইয়ে নিহত পাঁচ হাজারের বেশি বেসামরিক নাগরিকের মধ্যে ২১০ জন শিশু।

তিনি বলেন, রুশ বাহিনী হাসপাতালগুলোতেও বোমাবর্ষণ করেছে, যেখানে এক শিশুসহ ৫০ জন পুড়ে নিহত হয়েছে।

বোইচেঙ্কো বলেন, শহরের ৯০ শতাংশেরও বেশি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। আজভ সাগরের কৌশলগত দক্ষিণের শহরটিতে হামলার ফলে খাদ্য, পানি, জ্বালানি ও ওষুধ সরবরাহ বন্ধ হয়ে গেছে এবং ঘরবাড়ি ও ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে গেছে।

ব্রিটিশ প্রতিরক্ষা কর্মকর্তারা বলেন, চার লাখ ৩০ হাজার জনসংখ্যার শহরটিতে এক লাখ ৬০ হাজার মানুষ আটকা পড়েছে। রেডক্রসের সঙ্গে একটি মানবিক ত্রাণ কনভয় কয়েক দিন ধরে শহরে প্রবেশের চেষ্টা করছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা যুদ্ধাপরাধের অভিযোগ এনে ক্রেমলিনের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।

একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, কিয়েভ ও উত্তরাঞ্চলীয় চেরনিহিভ এলাকা থেকে আনুমানিক ২৪ হাজার বা তার চেয়ে বেশি সেনা প্রত্যাহার সম্পন্ন করেছে রাশিয়া। এর মূল উদ্দেশ্য হলো পুনরায় সংগঠিত হয়ে ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা করা।

NO COMMENTS

LEAVE A REPLY