প্রধানমন্ত্রী নির্বাচন শুরুর আগে পার্লামেন্টে ইমরান খান

0
125
সংগৃহীত

নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশন শুরু হচ্ছে আজ। এতে অংশ নিতে জাতীয় পরিষদে উপস্থিত হয়েছেন সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান।

স্থানীয় সময় সোমবার ২টায় (বাংলাদেশ সময় ৩টা) পার্লামেন্ট অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে।

জিয়ো নিউজ উর্দুর খবরে বলা হয়, ইমরান খান উপস্থিত হওয়ার সঙ্গে সঙ্গে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতারা স্লোগানে মুখরিত করে তুলেন। পরে তিনি দলীয় সংসদ সদস্যদের নিয়ে বৈঠক শুরু করেন।

প্রধানমন্ত্রী পদে নির্বাচনের জন্য জাতীয় পরিষদে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ দলের সভাপতি শাহবাজ শরিফ এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

যাচাই-বাছাই শেষে উভয় প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণ করা হয়েছে বলে পাকিস্তানের জাতীয় পরিষদ রোববার এক টুইটবার্তায় জানিয়েছে।

সম্মিলিত বিরোধী দলের নেতা শাহবাজ শরিফই নতুন প্রধানমন্ত্রী হবেন বলে ধারণা করা হচ্ছে। ইমরান খানকে অনাস্থা ভোটে পরাজিত করার শক্তি বহাল রেখেই তারা সোমবার এ ভোটে অংশ নিচ্ছে।

ইতোমধ্যে শাহবাজ শরিফ সম্মিলিত বিরোধী দলের নেতাদের নিয়ে তার সম্ভাব্য মন্ত্রিসভা চূড়ান্ত করেছেন বলে জিও নিউজের খবরে বলা হয়েছে।

এদিকে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্লামেন্ট ও প্রাদেশিক বিধান সভাগুলো থেকে একযোগে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবারই তারা গণপদত্যাগের সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করবে বলে পিটিআইয়ের সিনিয়র নেতা ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন।

রোববার এক টুইটবার্তায় ইমরান খান সরকারের তথ্যমন্ত্রীর দায়িত্ব পালনকারী ফাওয়াদ বলেন, পিটিআই পরিষদগুলো থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। এ প্রক্রিয়া শুরু হবে প্রধানমন্ত্রী নির্বাচনের পর। তবে এ নিয়ে দলের মধ্যে মতানৈক্য সৃষ্টি হয়েছে বলে ডনের খবরে বলা হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY