বর্ণবাদের অভিযোগ থেকে মুক্ত হলেন গ্রায়েম স্মিথ

0
162
বর্ণবাদের অভিযোগ থেকে মুক্ত হলেন গ্রায়েম স্মিথ

অবশেষে বর্ণবাদের অভিযোগ থেকে মুক্ত হয়েছে সাবেক দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের সাবেক ডিরেক্টর অব ক্রিকেট গ্রায়েম স্মিথ। রোববার প্রোটিয়া ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়েছে, দুইটি স্বাধীন তদন্তের পর গ্রায়েম স্মিথের বিরুদ্ধে আনা সব অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছে।

অভিযোগ আনা হয়, ২০১২-১৪ সালে থামি সোলেকিনের বিরুদ্ধে জাতিগত বৈষম্যের সঙ্গে জড়িত ছিলেন। যার কোনো প্রমাণ পাওয়া যায়নি। অভিযোগ আনা হয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কৃষ্ণাঙ্গ নেতৃত্বের বিরুদ্ধে স্মিথ জাতিগতভাবে পক্ষপাতদুষ্ট ছিলেন। এই অভিযোগেরও প্রমাণ পাওয়া যায়নি।

এ ছাড়া ২০১৯ সালে প্রোটিয়া জাতীয় দলের কোচ হিসেবে এনোক এনকেওয়ের পরিবর্তে মার্ক বাউচারকে নিয়োগ দেওয়ার অভিযোগ আনা হয়। এই অভিযোগেরও প্রমাণ পাওয়া যায়নি।

গ্রায়েম স্মিথের অভিযোগগুলো নিয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের প্রধান লসন নাইডু বলেছেন, সালিশি কার্যক্রম দ্বারা যেভাবে সমস্যাগুলোর সমাধান করা হয়েছে সেটা সত্যিই দারুণ ও স্বচ্ছ। আমি স্মিথকে ধন্যবাদ জানাই, তি যেভাবে সাহায্য করেছেন সব বিষয়ে।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এক বিবৃতিতে জানিয়েছে, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা প্রশংসা করে যে সামাজিক আদালতের মাধ্যমে বিচার প্রক্রিয়া চলাকালীন স্মিথ তার পারিশ্রমিক সহ সকল ব্যক্তিগত তথ্য প্রকাশ করা কঠিন ছিল সত্ত্বেও প্রকাশ করেছে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা অনুতপ্ত যে তার সঙ্গে এতসব ঘটার জন্য। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তার ভবিষ্যতের জন্য শুভ কামনা জানায়।

NO COMMENTS

LEAVE A REPLY