২৭৪০০ রুশ সেনা নিহতের দাবি ইউক্রেনের

0
122
সংগৃহীত

ইউক্রেন আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত ২৭ হাজার ৪০০ রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন।

এ ছাড়া এ যুদ্ধে রাশিয়ার ২০০ যুদ্ধবিমান, ১ হাজার ২২০টি ট্যাংক, ১৬৪টি হেলিকপ্টার ও ৪১৫টি ড্রোন ধ্বংস করারও দাবি করেছে ইউক্রেন। খবর আনাদোলুর।

ইউক্রেনের সেনাবাহিনী সোমবার এ দাবি করেছে। দেশটির সেনাপ্রধান গণমাধ্যমকে এ তথ্য জানান।

গত কয়েক দিনে কমপক্ষে ২০০ রুশ সেনাকে হত্যার দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী।

কিয়েভ আরও দাবি করেছে, তাদের সেনারা রাশিয়ার ১৯৫টি রকেট লঞ্চার, ২ হাজার ৮৭টি সামরিক যান, ৯৫টি ক্রুজ মিসাইল এবং ১৩টি নৌযান ধ্বংস করেছে।

অন্যদিকে রোববার এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কনাশেনকভ বলেন, সুমি অঞ্চলের স্ফিলেভকা এলাকার কাছে ইউক্রেনের ওই দুটি এস-৩০০ ধবংস করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, রাশিয়ার বিমানবাহিনী রোববার ইউক্রেনের আরও ৩২টি সামরিক অবস্থানে হামলা চালিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আরও জানান, এ পর্যন্ত ইউক্রেনের ১৬৫টি যুদ্ধবিমান, ১২৫ হেলিকপ্টার, ৮৭৯ সামরিক যান, ৩০৬ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, ৩ হাজার ৯৮ ট্যাংক, ৩৮১ মাল্টি ব্যারেল রকেট লঞ্চার, ১ হাজার ৫২৫টি মর্টার এবং ২ হাজার ৯৩৪টি অত্যাধুনিক সামরিক যান ধ্বংস হয়েছে রাশিয়ার হামলায়।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত ৩ হাজার ৫৭৩ বেসামরিক লোক নিহত এবং ৩ হাজার ৮১৬ জন আহত হয়েছেন বলে জাতিসংঘের পরিসংখ্যানে বলা হচ্ছে।

তবে হতাহতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে বলে সংশ্লিষ্টদের দাবি। এ পর্যন্ত ৬১ লাখ মানুষ ইউক্রেন থেকে পালিয়েছেন। এ ছাড়া দেশটির ৭৭ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

NO COMMENTS

LEAVE A REPLY