বাজেটের ঘাটতি মেটাতে বিদেশি অর্থায়ন খোঁজার অনুরোধ: এফবিসিসিআই

0
112
বাজেটের ঘাটতি মেটাতে বিদেশি অর্থায়ন খোঁজার অনুরোধ: এফবিসিসিআই

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ঘাটতি মেটাতে বাজেটে ব্যাংক ঋণের ওপর অধিক মাত্রায় নির্ভরতা বেসরকারি খাতের ঋণ প্রবাহে বাধা সৃষ্টি করতে পারে বলেও আশঙ্কা করছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। তাই স্থানীয় ব্যাংক ব্যবস্থার পরিবর্তে সুলভ সুদে বৈদেশিক উৎস হতে অর্থায়নের প্রচেষ্টা নেওয়ার অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ী সংগঠনটি।

সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন শনিবার (১১ জুন) মতিঝিল এফবিসিসিআই কার্যালয়ে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, ঘাটতি মেটাতে সরকারকে অভ্যন্তরীণ উৎস থেকে নিতে হবে এক লাখ ৪৬ হাজার ৩৩৫ কোটি টাকা। এর মধ্যে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা ব্যাংক ব্যবস্থা থেকে নিতে হবে। তাই বাজেটের এই ঘাটতি মেটাতে সূলভ সুদে বৈদেশিক উৎস হতে অর্থায়নের প্রচেষ্টা নেওয়ার অনুরোধ জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিশ্ববাজারে পণ্যমূল্য বৃদ্ধি পাওয়ায় এই সময়ে শুল্ক-কর আয় বাড়ছে। মূলত, করব্যবস্থা সহজ ও ব্যবসাবান্ধব করা দরকার। পাশাপাশি রাজস্ব আদায়ের ক্ষেত্রে ইন্টিগ্রেটেড ও অটোমেশন প্রক্রিয়া নিশ্চিত করা জরুরি। এতে ব্যবসায়ীদের প্রতিযোগিতার সক্ষমতা বাড়বে। এ ছাড়া বিনিয়োগ ও কর্মসংস্থানও বাড়বে বলে মনে করছেন এফবিসিসিআই।

লিখিত বক্তব্যে তিনি বলেন, মুদ্রানীতি ও রাজস্ব নীতির মধ্যে সমন্বয় রাখা জরুরি। রাজস্ব নীতিতে ধারাবাহিকতা বজায় রাখা জরুরি, যাতে বিনিয়োগকারীরা আস্থার সঙ্গে ব্যবসা- বাণিজ্য চালিয়ে যেতে পারেন। এবারের বাজেট শিল্পায়ন এবং কর্মসংস্থান প্রক্রিয়াকে গতিশীল করবে বলে মনে করেন এফবিসিসিআই সভাপতি।

তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য অবকাঠামো উন্নয়নের বিষয়ে বাজেটে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বিনিয়োগ, শিল্পায়ন এবং কর্মসংস্থান প্রক্রিয়াকে গতিশীল করবে। এসব উদ্যোগ এসডিজি-৭, ৮ ও ৯ অর্জনে ভূমিকা রাখবে।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত অনুষ্ঠানে সংগঠনটির পরিচালনা পর্ষদ সদস্য, বিভিন্ন চেম্বার সভাপতিরা উপস্থিত ছিলেন।

NO COMMENTS

LEAVE A REPLY