একজন সম্মানিত লোককে টেনেহিঁচড়ে নামানো ইসির কাজ নয়

0
117
একজন সম্মানিত লোককে টেনেহিঁচড়ে নামানো ইসির কাজ নয়

একজন সম্মানিত লোককে টেনেহিঁচড়ে নামানো কমিশনের কাজ নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। কুমিল্লা–৬ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনকে চিঠি দেওয়ার পরও নির্বাচনী এলাকায় অবস্থান করা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

কুমিল্লা সিটি নির্বাচনের ১০৫টি ভোটকেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তাদের নিয়ে এক ব্রিফিং উপলক্ষে সোমবার সকালে কুমিল্লায় আসেন আরেক কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান ও রাশেদা সুলতানা। প্রিসাইডিং কর্মকর্তাদের নিয়ে তারা সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ব্রিফিং করেন।

দুপুরে কুমিল্লা নগরের নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মিলনায়তনের বাইরে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তারা।

একজন সংসদ সদস্যকে নিয়ে যদি নির্বাচন কমিশন পিছু হটে, ভবিষ্যতে ৩০০ সংসদ সদস্যকে নিয়ে কী করবেন—গণমাধ্যমকর্মীদের এই প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, আইনি কাঠামো যেভাবে আছে, সেভাবে কাজ করছে নির্বাচন কমিশন। উনি (বাহাউদ্দিন) আইন মানেন না, আইনপ্রণেতা। আমাদের ব্যর্থ বলেন কেন আপনারা? একজন সম্মানিত লোককে টেনেহিঁচড়ে নামানো কমিশনের কাজ নয়।

এ সময় পাল্টা প্রশ্ন রাখা হয়, এ ঘটনায় নির্বাচন কমিশনের ইজ্জত গেছে কি না? জবাবে রাশেদা সুলতানা বলেন, যিনি আচরণবিধি লঙ্ঘন করলেন তার ইজ্জত কী? উনি চলে গেলে ভালো করতেন। নির্বাচন শেষ হওয়ার আগে কমিশনকে ব্যর্থ বলা ঠিক নয়।

কুমিল্লা ৬ (আদর্শ সদর, সিটি করপোরেশন, সেনানিবাস এলাকা) আসনের সংসদ সদস্য বাহার আইন ভেঙে দলীয় প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে প্রচার চালাচ্ছেন বলে অভিযোগ উঠলে তাকে সতর্ক করে নির্বাচন কমিশন। তাতে কাজ না হওয়ায় গত বুধবার তাকে এলাকা ছাড়তে নির্দেশ দেয় ইসি।

কিন্তু প্রথম দফা সতর্কবার্তা পেয়েই হাইকোর্টে গিয়েছিলেন বাহার। তাকে নির্বাচনের প্রচারে সুযোগ না দেওয়া কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে আদালত থেকে রুলও পান তিনি।

এদিন সকাল ১০টায় প্রিসাইডিং কর্মকর্তাদের নিয়ে ব্রিফিং করেন দুই নির্বাচন কমিশনার। জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে নগরের নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মিলনায়তনে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসি আহসান হাবিব খান। বিশেষ অতিথি ছিলেন ইসি রাশেদা সুলতানা।

অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব (আইন) মো. মাহবুবার রহমান সরকার, পুলিশ সুপার ফারুক আহমেদ, কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার, নির্বাচন কমিশন সচিবালয়ের ইভিএম প্রকল্পের প্রকল্প পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী উপস্থিত ছিলেন।

NO COMMENTS

LEAVE A REPLY