বান্দরবানে ডায়রিয়ায় ৮ জনের মৃত্যু, আক্রান্ত অর্ধশতাধিক

0
111
সংগৃহীত

বান্দরবানে থামছেই না ডায়রিয়া আক্রান্তের হার। এলাকার পরিস্থিতি দিনের পর দিন আরও অবনতির দিকে যাচ্ছে। অন্যদিকে দুর্গম ও মোবাইল নেটওয়ার্ক না থাকায় ডায়রিয়া আক্রান্ত হওয়ার সংবাদ থানচি সদরে পৌঁছাতে দেরি হওয়ায়, পরিস্থিতির আরও অবনতি ঘটছে। ইতোমধ্যেই বান্দরবানের থানচি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী দুর্গম রেমাক্রি ইউনিয়নের ৭টি পাড়ায় ডায়রিয়া ছড়িয়ে পড়েছে।

গত ৯ তারিখ থেকে মঙ্গলবার (১৪ জুন) পর্যন্ত দুর্গম এলাকার পাড়া প্রধানসহ মারা গেছে ৮ জন। আক্রান্ত প্রায় অর্ধশতাধিক মানুষ। পরিস্থিতি মোকাবিলায় পর্যাপ্ত ওষুধসহ বেশ কয়েকটি মেডিকেল টিম সেখানে কাজ করছে।

এদিকে রেমাক্রি ইউনিয়নের চেয়ারম্যান মুশৈথুই মারমা জানিয়েছেন, মিয়ানমার সীমান্তবর্তী দুর্গম এলাকার লোকজন ঝিরি-ঝরনার দূষিত পানি পান করার ফলে ডায়রিয়া আক্রান্ত হচ্ছে।

থানচি স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, থানচির দুর্গম এলাকায় পর্যাপ্ত ওষুধ, খাওয়ার স্যালাইন ও মেডিকেল টিম পাঠানো হয়েছে। যাতায়াত ব্যবস্থা না থাকায় হাসপাতালে এনে চিকিৎসা সেবা দেওয়া যাচ্ছে না।

অপরদিকে থানচি কমপ্লেক্সের মেডিকেল অফিসার হাবিবা জান্নাতুল তুলি জানিয়েছেন, বর্ষাকালে ঝিরি-ঝরনার ঘোলা পানি পান এবং সেই পানিতেই গোসল করছে তারা। যার ফলে আক্রান্ত হচ্ছে ডায়রিয়ায়। তাদের কোনো রোগ হলে তারা গুরত্ব দেয় না। অন্যদিকে দুর্গম এলাকা থেকে রোগী স্বাস্থ্য কেন্দ্রে আসতে সময় লাগে অনেক। যার ফলে ছোট রোগ বিকট আকার ধারণ করছে। তবে ১০ জনের একটি মেডিকেল টিম পাঠানো হয়েছে সেখানে। পর্যাপ্ত ওষুধ সরবরাহ করা হচ্ছে। আমরা চেষ্টা করছি পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে।

NO COMMENTS

LEAVE A REPLY