বাংলাদেশকে ১৪৩ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

0
118
বাংলাদেশকে ১৪৩ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

বাংলাদেশের ব্যবসা প্রসারের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক ১৪৩ মিলিয়ন ডলার ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। মূলত দেশের আন্তঃসীমান্ত বাণিজ্যের পরিমাণ, দক্ষতা, পূর্বাভাস এবং নিরাপত্তা বাড়াতে এ ঋণ দেয়া হচ্ছে।

বুধবার (১৫ জুন) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং এ ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর করেন।

গিন্টিং বলেন, এডিবি বাংলাদেশের নীতি ও কৌশলের সঙ্গে সামঞ্জস্য রেখে শিল্পায়ন ও বাণিজ্যের সঙ্গে প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে এবং উপ-আঞ্চলিক বাণিজ্য ও বাণিজ্য সম্প্রসারণের জন্য রফতানি বৈচিত্র্য এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে সহায়তা করছে।

গিন্টিং আরও বলেন, এ চুক্তির মাধ্যমে আখাউড়া, সোনামসজিদ ও তামাবিল সীমান্তে কার্গোর পরিমাণ বাড়ান হবে। মূলত ২০২৭ সালকে লক্ষ্য রেখে এসব স্থলবন্দরের কার্যক্ষমতা ৫০ শতাংশ পর্যন্ত ধরা হবে।

এর আগে মঙ্গলবার (১৪ জুন) এডিবি সামাজিক সুরক্ষা খাতে বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দেয়ার একটি চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গিন্টিং জানিয়েছেন, করোনার প্রভাব থেকে আর্থসামাজিক পুনরুদ্ধারের গতি বাড়াতে এবং সমন্বিত সামাজিক সুরক্ষা কর্মসূচির ক্ষেত্রে সহায়তা দেবে এডিবি। সমন্বিত এই পদক্ষেপের মাধ্যমে সামাজিক সুরক্ষা ব্যবস্থাপনার উন্নতি হবে ও আর্থিক অন্তর্ভুক্তি বাড়বে।

NO COMMENTS

LEAVE A REPLY