পম্পেও আবারো সাফাই গাইলেন জেনারেল সোলাইমানিকে হত্যার

0
111
সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও
সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আবার ইরানের কুদস ফোর্সের সাবেক প্রধান লে. জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পক্ষে সাফাই গেয়েছেন। ২০২০ সালের ৩ জানুয়ারি আমেরিকা ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন হামলা চালিয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করে এবং সে সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন পম্পেও।

এই হত্যাকাণ্ডের অন্যতম মূল পরিকল্পনাকারী ছিলেন মাইক পম্পেও এবং তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরে স্বীকার করেন তার সরাসরি নির্দেশে সোলাইমানিকে হত্যা করা হয়েছে।

 জেনারেল  সোলাইমানি
জেনারেল সোলাইমানি

পম্পেও সৌদি নিউজ চ্যানেল আল-আরাবিয়াকে দেয়া সাক্ষাৎকারে জেনারেল সোলাইমানির হত্যাকাণ্ডকে একটি ‘উত্তম পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেন। এর আগেও একাধিকবার পম্পেও জেনারেল সোলইমানির হত্যাকাণ্ডকে ‘সাহসী পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেছিলেন।

আমেরিকা এমন সময় ইরানি জেনারেল সোলাইমানিকে হত্যা করে যখন সিরিয়া ও ইরাক থেকে সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের অস্তিত্ব উপড়ে ফেলার কাজে ইরানের এই জেনারেল অগ্রণী ভূমিকা পালন করেন।

মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ মার্কিন সিদ্ধান্তের পক্ষেও সাফাই গেয়েছেন। তিনি বলেছেন, শুধু ইরানের ওপর নিষেধাজ্ঞা দিলে কাঙ্ক্ষিত সুফল পাওয়া যাবে না বরং ইরানকে সহযোগিতাকারী রাশিয়া ও চীনকেও এই নিষেধাজ্ঞার আওতায় আনতে হবে।”

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার পরও পম্পেও ইরানকে ভুলতে পারছেন না। তিনি এমন সময় ট্রাম্প প্রশাসনের ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগর নীতির পক্ষে কথা বললেন যখন ইরান খুব ভালোভাবে ওই চাপ কাটিয়ে উঠেছে। ফলে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ করতে গিয়ে চরম অবমাননার শিকার হয়েছে আমেরিকা।#

NO COMMENTS

LEAVE A REPLY