দক্ষিণ এশিয়ায় ফের শীর্ষ ব্যয়বহুল শহর ঢাকা

0
84

বিদেশি কর্মীদের বসবাসের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল বাংলাদেশের রাজধানী ঢাকা। এই অঞ্চলের অন্যান্য বড় শহরের সঙ্গে তুলনা করে মার্সারের জরিপে ফের শীর্ষ স্থানে ঢাকার নাম উঠে এসেছে।

জানা গেছে, ব্যয়বহুল শহর নির্ধারণে বিশ্বের বিভিন্ন শহরের প্রায় ২০০টি পণ্য ও সেবার মূল্য বিবেচনা করা হয়েছে এই জরিপে। মার্সারস কস্ট অভ লিভিং সার্ভে ২০২২- শীর্ষক এ জরিপে চিহ্নিত প্রবাসীদের জন্য বিশ্বের ব্যয়বহুলতম ১০০ নগরীর মধ্যেই রয়েছে ঢাকা। তবে আগের চেয়ে ৫৮ ধাপ নেমেছে ঢাকার অবস্থান।

চলতি বছরে ঢাকা প্রবাসী কর্মীদের জন্য বিশ্বের ৯৮তম সবচেয়ে ব্যয়বহুল শহর হয়েছে। ২০২১ সালে হয়েছিল ৪০তম ও ২০২০ সালে ২৬তম। এতে ঢাকা বিদেশিদের জন্য কম ব্যয়বহুল হচ্ছে এমন ইঙ্গিত মেলে।

তবে বিশ্বের অনেক উন্নত শহরের তুলনায় এখনো ঢাকায় বসবাসের খরচ বেশি বিদেশিদের। যেমন মার্সারের তালিকায় ১৮১তম হচ্ছে মালয়েশিয়ার কুয়ালালামপুর, কাতারের দোহা ১৩৩তম, সৌদি আরবের জেদ্দা ১১১তম, কানাডার ভ্যাংকুভার ১০৮তম, থাইল্যান্ডের ব্যাংকক ১০৬তম ও অস্ট্রেলিয়ার ক্যানবেরা ১০৪তম।

বুধবার (২৯ জুন) প্রকাশিত এ জরিপে বিশ্বের চার শতাধিক শহরের তথ্য-উপাত্ত স্থান পেয়েছে। এ বছরের র‌্যাংকিং তালিকায় স্থান পেয়েছে মোট ২২৭টি শহর। এসব শহরের আবাসন, পরিবহন, খাদ্য, পোশাক, গৃহস্থালি পণ্য ও বিনোদনসহ ২০০ ধরনের পণ্য ও সেবার মূল্য তুলনা করে র‌্যাংকিং করা হয়।

সকল তুলনার মূল ভিত্তি ধরা হয় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরকে। আর আর্থিক মূল্য গণনা করা হয়েছে মার্কিন ডলারে। চলতি বছরের মার্চে মার্সার যে জরিপ চালিয়েছিল, সাম্প্রতিক জরিপে সেই তথ্যের অন্তর্ভুক্তি আছে।

দক্ষিণ এশিয়ায় বিদেশি কর্মীদের বসবাসের ব্যয় বিবেচনায় ভারতের মুম্বাই রয়েছে ১২৭ তম স্থানে। দিল্লি ১৫৫, চেন্নাই ১৭৭ এবং বেঙ্গালুরু ১৭৮তম স্থানে। এমনকী শ্রীলঙ্কার রাজধানী কলম্বোও এদিক থেকে ঢাকার চেয়ে সস্তা, কলম্বো রয়েছে ১৮৩তম স্থানে।

দক্ষিণ এশিয়ায় বিদেশিদের থাকার জন্য আরও সস্তা হলো ভারতের হায়দেরাবাদ ১৯২তম, পুনে ২০১তম ও কলকাতা ২০৩তম।

তবে দক্ষিণ এশিয়ায় প্রবাসীদের জন্য সবচেয়ে সস্তা শহর হিসেবে এসেছে পাকিস্তানের ইসলামাবাদ ও করাচির নাম। বৈশ্বিক র‌্যাংকিংয়ে শহরদ্বয়ের অবস্থান ২২৪ ও ২২৩ তম।

অন্যদিকে বিদেশিদের থাকার খরচ পৃথিবীতে সবচেয়ে বেশি হংকং শহরে, আগের জরিপেও হংকং প্রথম স্থানে ছিল। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে জুরিখ। প্রবাসী কর্মীদের জন্য ব্যয়বহুলতম ১০ শহরের চারটি এশিয়ায় অবস্থিত।

NO COMMENTS

LEAVE A REPLY