ওয়ানডে সিরিজ জয়ে যা বললেন তামিম

0
176
ওয়ানডে সিরিজ জয়ে যা বললেন তামিম

ওয়েস্ট ইন্ডিজে টেস্ট ও টি-টোয়েন্টিতে জয়শূন্য থাকার পর ওয়ানডে ফরম্যাটে নেমেই টানা দুই জয় পেয়েছে বাংলাদেশ।

নিজেদের ‘প্রিয়’ ফরম্যাটে দেশের বাইরের সিরিজ জয়ের হ্যাটট্রিক রেকর্ড গড়ল তামিম বাহিনী।

২-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামী শনিবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে দিয়ে দীর্ঘ সফর শেষ হচ্ছে টাইগারদের।

সিরিজ জয়ের প্রতিক্রিয়ায় বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক বলেন, সিরিজের শুরুতে আমি বলেছিলাম, এই ফরম্যাটে আমরা সত্যিই ভালো খেলি, ওয়ানডে ফরম্যাট নিয়ে আমরা গর্বিত। আমরা টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ হেরেছি, ড্রেসিংরুমে সবাই মনমরা হয়ে থাকত। সবাই জিততে চেয়েছিল। ওয়ানডে সিরিজ জয় সত্যিই ভালো হয়েছে।’

সোমবারের ম্যাচে দলকে জিতিয়ে মাঠ ছাড়ার পাশাপাশি ফিফটিও পেয়েছেন তামিম। ৬২ বলে ৫০ রান নিয়ে অপরাজিত ছিলেন তিনি। বিষয়টিতে বেশ উচ্ছ্বসিত দেশসেরা ওপেনার।

তামিম বলেন, আমি এই সফরে টেস্ট ম্যাচেও রান পেয়েছি। যা ভুল করেছি তা হলো ইনিংস বড় করতে পারিনি। আমি এটাকে খুব সহজভাবে নিই, আমি শুধু ছন্দের সঙ্গে যাই এবং দেখি পরিস্থিতি কী হয়। আপাতত আমার সময় ভালো যাচ্ছে। এখন খুব স্বাভাবিকভাবেই এগিয়েছি। রান করতে পেরে ভালো লাগছে।

সাকিবের অনুপস্থিতিতে সুযোগ পাওয়া স্পিনার নাসুম দুর্দান্ত বোলিং করেছেন দুই ওয়ানতেই। নাসুমের প্রশংসা করতেও ভুললেন না তিনি।

তামিম বলেন, এ সিরিজে নাসুমের পারফরম্যান্স বেশ উজ্জ্বল। সাকিব একাদশে থাকলে নাসুমের ঠাঁই হয় না। এবার সে সুযোগটা পেয়েছে। আর অবিশ্বাস্য বোলিং করেছে। স্পিন কন্ডিশনকে খুব ভালোভাবে ব্যবহার করেছে সে।

দ্বিতীয় ম্যাচ জয়ে পরিকল্পনায় পরিবর্তন আনাটা সহায়তা করেছে বলে জানালেন তামিম। বিশেষ করে ওপেনিংয়ে শান্তকে এনে লিটনকে তিনে নামিয়ে দেওয়ার বিষয়টি। লিটন নিজেই নাকি এমনটি চাইছিলেন।

তামিম বলেন, শান্তকে নিয়ে ওপেন করার বিষয়টা লিটনের দুর্দান্ত ভাবনা ছিল। ও এসে আমাকে বলল, ভাই আপনারা দুজন যদি ওপেন করেন কেমন হয়? কারণ বাঁহাতি স্পিনার (আকিল হোসেন ও গুদাকেশ মোতি) ওদের মূল অস্ত্র।

টেস্ট ও টি-টোয়েন্টিতে ভরাডুবির ওয়ানডেতে বাংলাদেশ দলের দুর্দান্ত প্রতাপ। এর ব্যাখ্যায় বিশ্লেষকরা বলছেন, গায়ানায় প্রভিডেন্সের উইকেটে একেবারে দেশের হোমগ্রাউন্ডখ্যাত মিরপুর শেরেবাংলার মতো।

যে উইকেটে টি-টোয়েন্টি ফরম্যাটে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দাপুটে সিরিজ জয় করেছিলেন টাইগাররা।

দেশের পেয়ে উচ্ছ্বসিত হওয়ার কথা তামিম ইকবালের। তবে তামিমের মতে, গায়ানার প্রভিডেন্সের উইকেট বাংলাদেশের থেকেও খারাপ।

বাংলাদেশ অধিনায়ক বলেন, সত্যিকার অর্থে এই উইকেটে এভাবে বিচার করা ঠিক হবে না। এটা মিরপুরের থেকেও বাজে উইকেট। এখানে কখন কোন ডেলিভারিতে আপনি আউট হয়ে যাবেন সেটি কেউ জানে না। শেষ দুই ম্যাচে এটা বোঝা গেছে। ১০০ আর ১৫০ রানের দুটা খেলা দেখলেই বোঝা যায়। তাই এই জায়গায় আমি আসলে কোনো দলকে বিচার করতে চাই না।

NO COMMENTS

LEAVE A REPLY