চলতি মাসে সাইবার হামলার সংখ্যা জানালেন আইসিটি প্রতিমন্ত্রী

0
112
সংগৃহীত

ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস (ডি ডস) নামের সাইবার আক্রমণ হানার চেষ্টা চলছে দেশে। এ নিয়ে এরই মধ্যে বাংলাদেশের সব গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বিজিডি ই-গভ সার্ট। এমন একটি সময় সাইবার হামলার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

তিনি বলেন, চলতি মাসে প্রায় ৫ লাখ সাইবার হামলা হয়েছে। করোনার সময়ে সারা বিশ্বে সাইবার আক্রমণ বেড়েছিল। আপাতত যে সাইবার আক্রমণগুলো আসার আশঙ্কা আছে, সেগুলো নিয়ে চিন্তা করছি। সামনে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কোনো চক্র অপতৎপরতা চালাতে পারে। এর পেছনে কে আছে তা আমরা জানিনা বলে সাফ জানিয়ে দেন তিনি।

আমাদের ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচারের মধ্যে তিনটি বিষয় ক্রিটিকাল বলে মন্তব্য করেন আইসিটি প্রতিমন্ত্রী। তিনি বলেন, তিন জায়গাতে আক্রমণ বেশি হয়। এর মধ্যে একটা হচ্ছে ন্যাশনাল পাওয়ার গ্রিড, টেলিকমিউনিকেশন এবং ফাইনান্সিয়াল সেক্টর। করোনা পরবর্তীতে এসব অপরাধী চক্র সাইবার জগতে সক্রিয়।

সোমবার (২২ আগস্ট) আগারগাঁওয়ের আইসিটি ভবনের বিসিসি অডিটোরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত ‌‘বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতিতে জাতীয় পর্যায়ে সাইবার হুমকি ও ঝুঁকি’ বিষয়ক এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্রসহ অনেকে।

NO COMMENTS

LEAVE A REPLY