গ্রামীণ টেলিকমের মাইনুল গ্রেফতার

0
73
পাচার হওয়া অর্থ ফেরত আনার ক্ষমতা দুদকের নেই

গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের প্রতিনিধি মাইনুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে।বৃহস্পতিবার (২৫ আগস্ট) রাজধানীর সেগুনবাগিচা থেকে তাকে গ্রেফতার করা হয়।

এদিকে দুদক কার্যালয়ে বেলা সাড়ে ১১টার দিকে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের আইনজীবী ইউসুফ আলী ও জাফরুল হাসান শরীফকে প্রথমে জিজ্ঞাসাবাদ করা হয়। ড. ইউনুসের গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে প্রায় তিন হাজার কোটি টাকা অর্থপাচার এবং শ্রমিক কল্যাণ তহবিলের ৪৫ কোটি টাকা আত্মসাতের বিষয়ে জিজ্ঞাসাবাদ শুরু করে দুদক।

দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করছে। একই অভিযোগে গ্রামীণ টেলিকম লিমিটেডের এমডি নাজমুল ইসলাম ও গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়ন প্রতিনিধি মাইনুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করার কথা ছিল।

এর আগে গত ২২ আগস্ট শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের অর্থ আত্মসাৎ ও অর্থপাচারের অভিযোগে গ্রামীণ টেলিকম লিমিটেডের এমডি নাজমুল ইসলামসহ চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে দুদক। সংস্থাটির প্রধান কার্যালয়ের উপ-পরিচালক ও অনুসন্ধান টিমের প্রধান গুলশান আনোয়ার প্রধান স্বাক্ষরিত নোটিশে তাদের তলব করা হয়।

গত জুলাই মাসের শেষ দিকে দুদক এ অভিযোগটির অনুসন্ধান শুরু করে। সম্প্রতি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক গ্রামীণ টেলিকম কোম্পানির পরিচালনা পর্ষদের বিরুদ্ধে শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের অর্থ আত্মসাতের একটি অভিযোগ পাঠান দুদকে।

অভিযোগগুলো হলোঃ অনিয়মের মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টনের জন্য সংরক্ষিত লভ্যাংশের পাঁচ শতাংশ অর্থ আত্মসাৎ করা হয়েছে।

শ্রমিক-কর্মচারীদের পাওনা পরিশোধকালে অবৈধভাবে আইনজীবীর ফি ও অন্যান্য ফির নামে ৬ শতাংশ অর্থ কর্তন করা হয়েছে।

শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলে বরাদ্দ করা সুদসহ ৪৫ কোটি ৫২ লাখ টাকা বিতরণ না করে আত্মসাৎ করা হয়েছে। ওই কোম্পানি থেকে দুই কোটি ৯৭৭ কোটি টাকা মানিলন্ডারিংয়ের উদ্দেশ্যে বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের ব্যাংক একাউন্টে স্থানান্তরের মাধ্যমে আত্মসাৎ করা হয়।

গ্রামীণ টেলিকমের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন ড. মুহাম্মদ ইউনূস। এ অভিযোগের বিষয়ে তাকেও জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে।

NO COMMENTS

LEAVE A REPLY