রিটার্নিং কর্মকর্তা নিয়োগে কমিশনের নতুন পরিকল্পনা

0
58
রিটার্নিং কর্মকর্তা নিয়োগে কমিশনের নতুন পরিকল্পনা

নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে শুধু জেলা প্রশাসক নয়, নির্বাচন কমিশনের কর্মকর্তা বা সম-মর্যাদার অন্য ক্যাডারের কর্মকর্তাদেরও নিয়োগের বিষয়ে ভাবছে কমিশন।

বুধবার (৩১ আগস্ট) নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আগে ডিসিদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হতো। কিন্তু ডিসিদের রিটার্নিং কর্মকর্তা না করার বিষয়ে কমিশনের সঙ্গে সংলাপে বিভিন্ন রাজনৈতিক দল, নির্বাচন পর্যবেক্ষক, গণমাধ্যম ব্যক্তিত্বরা মত দিয়েছেন। কমিশন তাদের সেই মতামতের গুরুত্ব দিচ্ছে।

আহসান হাবীব খান বলেন, নির্বাচনকে স্বচ্ছ ও গ্রহণযোগ্য করতে, ৩শ আসনের প্রতিটিতেই সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা করা হচ্ছে। কারণ, বিগত কিছু নির্বাচনে এর সুফল মিলেছে। তাই জাতীয় নির্বাচনেও সিসি ক্যামেরা ব্যবহার করলে এর সুফল পাওয়া যাবে বলে আশা করছি।

নির্বাচন কমিশনার বলেন, সিসি ক্যামেরা ব্যবহার করলে কেউ কেন্দ্রে বিশৃঙ্খলা করার সাহস পাবে না। ভোট নিয়ে অভিযোগ এলেও সেগুলোর সমাধান মিলবে। সার্বিক বিবেচনা করে নির্বাচন কমিশন যদি সিদ্ধান্ত নেয়, তাহলে জাতীয় নির্বাচনে সব কেন্দ্রে সিসি ক্যামেরা ব্যবহার হতে পারে। ৩শ আসনের সিসি ক্যামেরা প্রস্তুতি নিয়ে আমরা সরকারের কাছে বাজেট পেশ করব। যদি ৩শ আসনে না পারা যায়, তাহলে ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে করা হবে।

আহসান হাবীব খান আরও বলেন, কোনো নির্বাচন কেন্দ্রে বিশৃঙ্খল বা অনিয়মের প্রমাণ পেলে তাৎক্ষণিক নির্বাচন বন্ধ করে দেওয়া হবে। এর কোনো দায়ভার কমিশন নেবে না।

NO COMMENTS

LEAVE A REPLY