পাকিস্তানে ভয়াবহ বন্যায় নিহত প্রায় ১ হাজার ৩০০ জন

0
92
সংগৃহীত

পাকিস্তানে বিপর্যয়কর বন্যার কারণে ত্রাণতৎপরতা অব্যাহত থাকা সত্ত্বেও দেশটিতে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে।

শনিবার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) জানায়, গত ২৪ ঘণ্টায় ২৯ জন মারা যাওয়ায় জুন থেকে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৯০।

ইতোমধ্যে পাকিস্তানের সরকারি সংস্থা এবং বেসরকারি এনজিওগুলো ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। দেশটির বড় অংশ বিশেষ করে বেলুচিস্তান, খাইবার পাখতুনখোয়া এবং দক্ষিণে সিন্ধ প্রদেশ প্লাবিত হয়েছে। খাইবার পাখতুনখোয়ায় ১৩৮, বেলুচিস্তানে ১২৫ ও সিন্ধু প্রদেশে কমপক্ষে ১৮০ জন মারা গেছে।

বন্যার কারণে এ পর্যন্ত কমপক্ষে ১৪ লাখ ৬৮ হাজার ১৯টি ঘর আংশিক বা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া সাত লাখ ৩৬ হাজার ৪৫৯টি গবাদিপশু মারা গেছে।

এদিকে, শনিবার সকালে ফ্রান্স থেকে প্রথম ত্রাণবাহী ফ্লাইট ইসলামাবাদে অবতরণ করে। এ ছাড়া ইতোমধ্যে বেশ কয়েকটি দেশ থেকে সহায়তা এসেছে।

ক্ষয়ক্ষতির পরিমাণ প্রাথমিকভাবে ১০ বিলিয়ন মার্কিন ডলার বলে ধারণা করা হচ্ছে। তবে এখনো আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে এ বিষয়ে জরিপ করা হচ্ছে।

কেন্দ্রীয় দারিদ্র্য বিমোচন ও সামাজিক নিরাপত্তাবিষয়ক মন্ত্রী শাজিয়া মারি বলেন, এ পর্যন্ত সাত লাখ ২৩ হাজার ৯১৯টি পরিবারের মাঝে ২৫ হাজার রুপি করে নগদ সহায়তা হিসেবে ১৮ দশমিক ২৫ বিলিয়ন রুপি বিতরণ করা হয়েছে।
সূত্র : জিও নিউজ

NO COMMENTS

LEAVE A REPLY