দায়িত্ব নিলেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

0
74
দায়িত্ব নিলেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন লিজ ট্রাস। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করেন লিজ। সাক্ষাৎকারে রানি এলিজাবেথ সেখানেই প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে তাকে আহ্বান জানান।

এর আগে, সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনও রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে তিনি রানির কাছে তার পদত্যাগের বিষয়ে জানান। রানি সদ্য বিদায়ী প্রধানমন্ত্রীর পদত্যাগের আবেদন মঞ্জুর করেন।

এদিকে লিজ ট্রাস দায়িত্ব গ্রহণ শেষে লন্ডনে চলে যান। এরপর স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যার মধ্যেই নিজের মন্ত্রীসভা গঠন করবেন তিনি।

লিজ ট্রাস যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী। তার পুরো নাম মেরি এলিজাবেথ ট্রাস, তবে তিনি লিজ ট্রাস নামেই পরিচিত।

লিজ ট্রাস ১৯৭৫ সালের ২৬ জুলাই ইংল্যান্ডের অক্সফোর্ডে জন কেনেথ এবং প্রিসিলা মেরি ট্রাসের ঘরে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন লিডস বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক, মা একজন নার্স।

ট্রাসের বয়স যখন চার, তখন তার পরিবার চলে আসে স্কটল্যান্ডে। সেখানকার একটি স্কুলে শিক্ষাজীবন শুরু ট্রাসের। এরপরে তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটিতে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে পড়াশোনা করেন। লেখাপড়া শেষে তিনি কিছুদিন অ্যাকাউন্ট্যান্ট হিসেবেও কাজ করেন।

অক্সফোর্ড ইউনিভার্সিটি লিবারেল ডেমোক্র্যাটসের প্রেসিডেন্ট এবং লিবারেল ডেমোক্র্যাট যুব ও ছাত্রদের জাতীয় নির্বাহী কমিটির সদস্যও ছিলেন লিজ ট্রাস। তবে ১৯৯৬ সালে স্নাতক শেষে যোগ দেন কনজারভেটিভ পার্টিতে। ২০০০ সালের গোড়ার দিকে ১০ বছরের বড় এক সহকর্মীকে বিয়ে করেন। তাদের দুই সন্তানও রয়েছে।

তিনি ২০১০ সালের নির্বাচনে অগ্রাধিকার পাওয়া প্রার্থীদের তালিকায় স্থান পান এবং সেবারের নির্বাচনে সাউথ-ওয়েস্ট নরফোক আসন থেকে জয় পান। এমপি হওয়ার মাত্র দুই বছর পর ২০১২ সালে ট্রাস শিক্ষামন্ত্রী হিসেবে সরাসরি সরকার পরিচালনায় আসেন। ২০১৪ সালে পরিবেশমন্ত্রী হন।

তিনি ২০১৯ সালে দেশটির নারী ও সমতাবিষয়ক মন্ত্রী এবং ২০২১ সাল থেকে পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ডেভিড ক্যামেরন, থেরেসা মে এবং বরিস জনসনের অধীনে মন্ত্রীসভার বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন লিজ ট্রাস।

NO COMMENTS

LEAVE A REPLY